পাঁচশোয় অ্যান্ডারসন

featured photo1 1 26
Vinkmag ad

লর্ডস টেস্ট শুরুর আগে তার উইকেট সংখ্যা ছিল ৪৯৭। গত বৃহস্পতিবার প্রথম ইনিংসে ৩১ রানে ২ উইকেট নিয়ে অনন্য এক মাইলফলকের সামনেই দাঁড়িয়ে ছিলেন। দ্বিতীয় ইনিংসে সেই কীর্তি গড়ে দেখাতে সময় লেগেছে মাত্র ১২ বল। ক্যারিবীয়ান ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে বোল্ড করে ৫০০ টেস্ট উইকেট স্পর্শ করলেন জেমস অ্যান্ডারসন।

anderson

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫০০ বা তার বেশি উইকেট পাওয়া ষষ্ঠ বোলার অ্যান্ডারসন। তবে ইংল্যান্ডের হয়ে প্রথম বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। এছাড়া এই ডানহাতি বোলার সাদা পোশাকের ক্রিকেটে তৃতীয় পেসার হিসেবে আটাশেরও কম গড়ে পাঁচশো টেস্ট উইকেট শিকার করেছেন।

ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সর্বাধিক উইকেটের (৮০০) রেকর্ডটি রয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরনের কাছে। এরপর যথাক্রমে রয়েছেন শেন ওয়ার্ন (৭০৮), অনিল কুম্বলে (৬১৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)।

২০০৩ সালে অভিষেকের পর থেকে পাঁচশো টেস্ট উইকেট নিতে অ্যান্ডারসনের দরকার হয় ১২৯ টেস্ট। শীর্ষ উইকেট শিকারি মুরালিধরনের লেগেছিল ৮৭ টেস্ট, ওয়ার্নের ১০৮ টেস্ট, কুম্বলের ১০৫ টেস্ট। পেসারদের মধ্যে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেটের মালিক ম্যাকগ্রার এই মাইলফলক ছুঁতে লেগেছিল ১১০ টেস্ট এবং ওয়ালশের ঠিক অ্যান্ডারসনের মতো ১২৯টি টেস্ট।

এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে ২৩ বার পাঁচ উইকেট এবং তিন বার দশ উইকেট শিকার করেছেন অ্যান্ডারসন। তার ইনিংস সেরা বোলিং ফিগার ৭/৪৩ এবং এক ম্যাচে সেরা বোলিং ফিগার ৭১/১১।

৩৫ বছর বয়সী এই ইংলিশ পেসার ফিট থাকলে খেলতে চান ৪০ বছর পর্যন্ত। আর তেমনটাই যদি হয় তবে কে জানে, পেস বোলারদের ইতিহাসে ম্যাকগ্রাকে ছাড়িয়ে তিনিই হয়তো শিকার করবেন সর্বোচ্চ টেস্ট উইকেট কিংবা বনে যাবেন প্রথম পেসার হিসেবে ছয়শোর উইকেটের মালিক!

৯৭ ডেস্ক

Read Previous

সমস্যাটা মুশফিকেরঃ পাপন

Read Next

লর্ডস এগিয়ে অতিথিরা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share