লায়নের অফস্পিনে নাকাল টাইগাররা

featured photo1 7
Vinkmag ad

রকেট বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচের তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশ (৩০৫) থেকে ৭২ রানে (৩৭৭/৯) এগিয়ে থেকে দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের শুরতেই আর কোন রান যোগ না করে অলআউট হয় অজিরা। জবাবে দ্বিতীয় ইনিংসে দ্রুত ৫ উইকেট হারিয়ে ৮৩/৫ রানে লাঞ্চে যায় বাংলাদেশ

DJG6wBWVoAAdcNr
১ম ইনিংসের মতো ২য় ইনিংসেও ৫ উইকেট শিকার করেছেন লায়ন

লাঞ্চে যাওয়ার আগে প্রাথমিক ব্যাটিং বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। দু’জনে ৪০ রানের জুটি গড়ে, মুশফিক ১৬* ও সাব্বির রহমান ২০* রান নিয়ে মধ্যাহ্নভোজের পরে দিনের দ্বিতীয় সেশনের খেলা শুরু করেন। লাঞ্চের পরেও লায়ন, ও’কিফদের ভালোই সামলাচ্ছিলেন এই দুই ব্যাটসম্যান। দু’জনের যখন ৫৪ রানের পার্টনারশিপ তখনি লায়নের বলে স্ট্যাম্পিংয়ের ফাদে পড়ে ব্যক্তিগত ২৪ রানে সাজঘরে ফেরেন সাব্বির রহমান। এরপর ব্যাটিং অর্ডার পরিবর্তন করে ক্রিজে আসেন মুমিনুল হক। মুশফিক ও মুমিনুলের সাবলীল ব্যাটিংয়ে আশা জাগাচ্ছিল স্বাগতিক দর্শকদের। স্বাচ্ছন্দ্যে ব্যাটিংও করছিলেন দু’জন।

এই দুই ব্যাটসম্যান ক্রিজে সেট হওয়ার আগেই ফেরানোর জন্য অজি অধিনায়ক স্মিথ তার বোলারদের ঘুরিয়ে ফিরিয়ে ব্যাবহার করতে থাকেন। ফলও আসে তাতে, স্পিন এ্যাটাক বদলিয়ে একপ্রান্তে অ্যাগারের পরিবর্তে কামিন্সকে নিয়ে আসেন স্মিথ। অধিনায়কের আস্থার প্রতিদান দেন কামিন্স, ওই স্পেলের ৩য় বলেই ফেরান সেট হয়ে যাওয়া ব্যাটসম্যান মুশফিকুর রহিম’কে। ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে টাইগার অধিনায়ক মুমিনুলের সাথে ৩২ রানে জুটি গড়েন। নিজে করেন দলীয় সর্বোচ্চ ৩১ রান।

মুশফিকের আউটের পর ক্রিজে আসেন মেহেদি হাসান মিরাজ। মিরাজকে সাথে নিয়ে লড়াই করার চেষ্টা করেন মুমিনুল হক, কিন্তু লায়নের ৫ নাম্বার শিকারে পরিণত হয়ে ২৯ রানে পেট কামিন্সের হাতে ধরা পরে ফেরেন মুমিনুলও। দলীয় ১৫৪/৮ রানে ৮২ রানের লিড নিয়ে চা-বিরতিতে যান মিরাজ ও তাইজুল। মিরাজ ১৩* ও তাইজুল ২* রান নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করবেন। ৪৫* উইকেট নিয়ে ২০১৭ সালের সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রাহক এখন লায়ন।

৯৭ ডেস্ক

Read Previous

রান তাড়ায় কোহলির রেকর্ডের দিনে ভারতের জয়

Read Next

চট্টলায় গড়া হলোনা ইতিহাস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share