সব সংস্করণে বাংলাদেশের অধিনায়ক শান্ত

শান্ত 1

সব সংস্করণের নিয়মিত অধিনায়ক হলেন নাজমুল হোসেন শান্ত। অধিনায়ক শান্তর নেতৃত্বেই সম্প্রতি দেশের ক্রিকেটাঙ্গনে আসে অবিস্মরণীয় সব সাফল্য। গত ওয়ানডে বিশ্বকাপেও বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ঘরোয়া ক্রিকেটের বিভিন্ন আসরেও অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে তার। দুর্দান্ত এই শান্তর পক্ষেই থাকল বিসিবি, তাকেই বেছে নিল নতুন অধিনায়ক হিসাবে। 

এতদিন তিন সংস্করণে বাংলাদেশের অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। কিন্তু খেলার বাইরে অন্যান্য ব্যস্ততা ও চোটে তাকে সব সময় পাওয়া যাচ্ছে না। সাকিব আল হাসান ভারত বিশ্বকাপের আগে ওয়ানডের অধিনায়ত্ব চালিয়ে যাওয়া নিয়ে অনীহা প্রকাশ করায় শান্তর ওপর তাই পড়েছে দায়িত্বের ভার।

বয়সভিত্তিক পর্যায় থেকে নাজমুল হোসেন শান্তকে নেতৃত্বের জন্য তৈরি করা হচ্ছিল। ঘরোয়া ক্রিকেটে তার সেই নেতৃত্বের ছাপ দেখা গেছেন বেশ কয়েকবার। বিশ্বকাপেও সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দুই ম্যাচে দলকে নেতৃত্ব দেন বাঁহাতি ব্যাটার।

সর্বশেষ নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ খেলেছে ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ। এই পুরো সফরে শান্ত ছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক। তার অসাধারণ নেতৃত্বেই উভয় ফরম্যাটে স্বাগতিকদের বিপক্ষে প্রথমবার জয় তুলে নেয় বাংলাদেশ।

প্রথমবারের মতো টেস্টের নেতৃত্ব পেয়েও দারুণ এক রেকর্ড গড়েন শান্ত। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন। দুই ইনিংস মিলিয়ে তার সংগ্রহ ছিল ১৪২ রান। কিউইদের বিপক্ষে টাইগাররা ম্যাচটি জিতে ১৫০ রানের ব্যবধানে।

৯৭ প্রতিবেদক

Read Previous

কেন ৭ নম্বর জার্সি নিয়েছেন, জানালেন ধোনি

Read Next

নান্নুকে সরিয়ে বিসিবির নতুন প্রধান নির্বাচক লিপু

Total
0
Share