কেন ৭ নম্বর জার্সি নিয়েছেন, জানালেন ধোনি

মাহেন্দ্র সিং ধোনি

খেলোয়াড়দের জার্সি নম্বর নির্বাচনের ক্ষেত্রে অনেক সময় বিশেষ কোনো কারণ থাকে। আবার অনেক সময় থাকেও না। বাংলাদেশের সাকিব আল হাসানের ক্ষেত্রে ৭৫ নম্বর জার্সি নির্বাচনে তাঁর বিশেষ কোনো কারণ নেই বলেই জানা যায়। তবে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৭ নম্বর জার্সি, এই নম্বর নির্বাচনে ধোনির রয়েছে যুক্তি। যা সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রশ্নের উত্তরে তিনি নিজেই প্রকাশ করেছেন।

টেস্টে ৩৩৩, ক্রিস গেইলের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। টি-টোয়েন্টি’তে বেশ কিছু সময় ৩৩৩ নম্বর জার্সি পরে খেলতে দেখা গেছে গেইলকে।

সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ৮০০ নম্বর জার্সি পরে খেলেছেন। তিনি টেস্টে ৮০০ উইকেটশিকারি বোলার, কারণটা ছিল সেখানেই। এক্ষেত্রে এই দুই ক্রিকেটারই নিজেদের জার্সি নম্বরে বদল এনেছিলেন। এমন অনেকেই করে থাকেন। ইদানিং সময়ের ক্রিকেটেও ঘটে অহরহ।

তবে ধোনি, তিনি ৭ নম্বর জার্সি পরে ক্যারিয়ার শুরু করেছেন। যতদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন, সেখানেও একই নম্বর ছিল। আইপিএলেও আসেনি কোনো বদল। আসন্ন আইপিএলেও সব ঠিক থাকলে চেন্নাই সুপার কিংসের হয়ে ৭ নম্বর জার্সি পরেই মাঠে থাকতে দেখা যাবে তাঁকে।

এই ৭ নম্বর নেওয়ার পেছনে গল্পটা কী? এক অনুষ্ঠানে গিয়ে এই প্রশ্নের উত্তরে ধোনি বলেন, “এটাই সেই দিন, যেদিন আমার বাবা-মা ঠিক করল আমি পৃথিবীতে আসতে পারি।”

“আমি জুলাইয়ের ৭ তারিখে জন্ম নিই। জুলাই, মাস হিসেবেও সপ্তম। বছরটা ছিল ৮১ (১৯৮১), সেখানে ৮ থেকে ১ বিয়োগ করলে হয় ৭। তো আমার জন্য এটা খুব সহজই ছিল, যখন তারা জিজ্ঞেস করল, কোন নম্বর আমি নিতে চাই?”

ধোনি, ২০১১ বিশ্বকাপে ভারতের অধিনায়ক ছিলেন এবং শিরোপা জিতেছেন। ২০১৯ বিশ্বকাপে সেমিফাইনালে পরাজিত হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত গ্রহণ করেন। পরবর্তীতে ২০২০ সালের আগস্টে তিনি এ ব্যাপারে অফিশিয়াল একটি ঘোষণা দেন। তবে এখনো আইপিএল খেলে যাচ্ছেন এই ক্রিকেটার।

ভবিষ্যতে আর কোনো ভারতীয় খেলোয়াড় ৭ নম্বর জার্সি নিজের গায়ে পরিধান করতে পারবে না। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সিদ্ধান্ত মোতাবেক, গত বছর ডিসেম্বরে, ধোনির সম্মানার্থে ভারতীয় ক্রিকেটে ৭ নম্বর জার্সি ‘রিটায়ার্ড’ হিসেবে ঘোষণা করা হয়।

৯৭ ডেস্ক

Read Previous

আইয়ারের ব্যাটিং’কে অতিমূল্যায়ন না করার পরামর্শ চ্যাপেলের

Read Next

সব সংস্করণে বাংলাদেশের অধিনায়ক শান্ত

Total
0
Share