ম্যাচের আগেই ‘নৈতিক’ জয় মুশফিকদের

featured photo1 1 10
Vinkmag ad

চট্টগ্রামের মাঠে বল গড়ায়নি একটিও। দ্বিতীয় টেস্টের দামামা বাজতে এখনও বাকী বেশ খানিকটা সময়। অথচ, বাংলাদেশ অধিনায়ক মুশফিকের দাবি জিতে গেছেন এক জায়গায়। সেটা ম্যাচে নয়, ‘মোরাল ভিক্টোরি’ বা ‘নৈতিক জয়’। 

mushfiq vs australia 2017 test press এর চিত্র ফলাফল
ছবিঃ সংগৃহীত

সাধারণত ম্যাচের আগের দিনই নিজেদের একাদশ জানিয়ে দেন স্মিথরা। কখনো কখনো তো ম্যাচের দুই দিন আগেই! অথচ চট্টগ্রাম টেস্টের একদম আগের দিনেও স্টিভ স্মিথ ঘোষণা করেননি দ্বিতীয় টেস্টের অজি দল।

আর অস্ট্রেলিয়ানদের বহুদিন থেকে চলে আসা রীতি থেকে হঠাৎই সরে আসাটাকে মুশফিক দেখছেন এক ধরনের জয় হিসেবেই। কিন্তু স্টিভেন স্মিথ সংবাদ মাধ্যমের সামনে ঠিক স্বীকার করতে চাইলেন না যে বাংলাদেশের জেনে যাওয়ার ভয় বা নিজেদের কৌশলী হওয়ার প্রয়াসকে। কারণ হিসেবে দাঁড় করিয়েছেন অনিশ্চিত আবহাওয়াকে।

‘আবহাওয়ার পূর্বাভাস খুব একটা ভাল মনে হচ্ছেনা আমার। মাঠে এসে দেখতেও পারি যে বৃষ্টি হচ্ছে। তখন আবার সিদ্ধান্ত বদলাতেও হতে পারে। আশা করি, আজ (রোববার) উইকেট দেখতে পারবো। একটা ধারণা পাবো যে কীভাবে আমাদের এগিয়ে যাওয়া উচিৎ। টসের সময়ই একাদশ জানাবো আমরা।’

তবে স্মিথ যাই বলুন না কেন, মুশফিকের বুঝতে খুব বেশি বাকি নেই যে আবহাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নয় অজিদের। বরং কৌশলীই হতে যাচ্ছে ক্যাঙ্গারুরা। আর এই জায়গাতেই নিজেরা জিতে গেছেন বলে করেন বাংলাদেশ কাপ্তান।

‘নৈতিক জয় তো অবশ্যই। তারা চাপে থাকতে পারে। গত ম্যাচেই জেনে গেছে যে, ঘরের মাঠে আমরা কতটা ভয়ঙ্কর। আমরা এই বার্তাটা তাদের কাছে পাঠাতে সক্ষম হয়েছি। তারা বুঝতে পেরেছে যে আমাদের পরাজিত করতে হলে ছক কষে এগোতে হবে।’

যদিও এই জয়ে ম্যাচে কিছুই আসবে যাবেনা তা ভাল করেই জানা আছে দলনায়কের। মাঠে নিজেদের কাজটা ঠিকঠাক সারাটাই এখন আসল কাজ, মুশফিকের ভাষ্য এমনটাই।

‘এগুলো নিয়ে বসে থাকলে তো চলবেনা। আমাদের যা কাজ আছে সেগুলো ঠিকঠাক মত করতে হবে। প্রথম টেস্টে যা যা করেছি সেগুলো করতে হবে আবারও।’

ম্যাচের আগে ছোট্ট এক জয়। তবে আসল ম্যাচে গিয়ে পরাজিত হলে অরণ্যে রোদন ছাড়া কিছুই পাবেনা টাইগাররা। কিন্তু অজি-বধ করে সিরিজটা যদি জিতে নেয়া যায়। তবে তৃপ্তি তো মিলবেই, জয়টার আনন্দও হয়ে যাবে দ্বিগুণ।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব বন্দনায় মাতোয়ারা মুশফিক

Read Next

ড্র নয়, মুশফিকের চোখে শুধুই জয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share