অজি-বধে ‘যোশীর’ মন্ত্র!

featured photo1 1 5
Vinkmag ad

টিম অস্ট্রেলিয়ার বাংলাদেশ পৌঁছানোর দিন পাঁচেক আগেই ঢাকার মাটিতে পা রেখেছিলেন সুনীল যোশী। ভারতীয় এই সাবেক স্পিনারের কাজটা ছিল বাংলাদেশের স্পিনারদের তদারকি করা। আর সেই রাস্তা ধরেই স্পিনারদের নাকি এমন এক ‘মন্ত্র’ শিখিয়েছেন যোশী যে তাতেই কুপোকাৎ ওয়ার্নার, স্মিথরা! 

bangladesh vs australia test 2017 test mirpur এর চিত্র ফলাফল

যোশী নিজেই দাবি করেছেন এমনটা। সাকিব-মিরাজদের দেখভালের দায়িত্বে থাকা এই স্পিন পরামর্শক দাবি করেছেন, গেলো মার্চে ভারত সফরে একটি ডেলিভারি দিয়ে অজিদের বিপাকে ফেলেছিলেন জাদেজা-অশ্বিনরা। অজিদের মিরপুরে পরাজিত করতে সেই বলটাই বাংলাদেশী স্পিনারদের শিখিয়েছেন যোশী। আর তাতেই ক্যাঙ্গারুদের দুই ইনিংসের ২০ উইকেটের ১৯টিই স্পিনারদের দখলে, বাকি একটা উইকেট রান আউটে।

‘ভারত সিরিজ থেকে একটা ডেলিভারিতে বেশ ভুগেছে অস্ট্রেলিয়া। তবে, সিরিজ শেষ হওয়া পর্যন্ত আমি সেটা খোলাসা করছিনা। এতে পাল্টা পরিকল্পনা নিয়ে এগোতে পারে প্রতিপক্ষ।’

ভারত সফরেই স্মিথদের চোখে চোখে রেখেছিলেন যোশী। নতুন শিষ্যদের পেয়ে পরামর্শটাও দিয়েছেন, বাংলাদেশও ফল পেয়ে গিয়েছে হাতেনাতেই। ‘ওরা ভারত সফরে থাকতে আমি ঐ ব্যাপারটা খেয়াল করেছি। বাংলাদেশীদের আমি সেই বলটাই ফেলতে বলেছি আর কাজেও দিয়েছে সেটা।’

গত মার্চের সে সিরিজে অস্ট্রেলিয়ানদের অশ্বিন, জাদেজারা কি উপায়ে থামিয়ে ছিলেন, তার ভিডিও ফুটেজ দেখেই বাংলাদেশ দল সাজিয়েছিল নিজেদের পরিকল্পনা। স্বয়ং সুনীল যোশীই বলেছেন এমনটা।

‘গোপন মন্ত্র বা অস্ত্র’ যাই হোকনা কেন, হিসেব করলে একটা ডেলিভারির কথাই উঠে আসবে বারবার। সিরিজে অজি ব্যাটসম্যানদের বিপক্ষে অফ স্পিনাররা রাউন্ড দ্যা উইকেটে বাঁহাতি ব্যাটসম্যানদের বোলিং করেছেন। আবার বাঁহাতি স্পিনার রাউন্ড দ্যা উইকেটে বল করেছেন ডানহাতি ব্যাটসম্যানদের। বলটা পিচ করে জোরের উপর গিয়েছে সোজা। আর তাতেই হয়েছে কার্যসিদ্ধি। পাঁচ অজি ব্যাটসম্যান ফিরেছেন এই বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে।

কিন্তু এমন বল খেলার অভিজ্ঞতা অজিদের রয়েছে অনেক আগে থেকেই। গত বছর ইংল্যান্ড সিরিজেও এই বলে দারুণ সাফল্য এসেছিল। তবে, এই ডেলিভারির কথাই বলেছেন যোশী, নাকি ভিন্ন কিছু, অন্য কিছু! জানা যাবে চট্টগ্রাম টেস্টের পরেই।

৯৭ ডেস্ক

Read Previous

ঈদের আগেই ঈদ

Read Next

‘সিরিজ জিততে চাই সামর্থ্যের ৮০ ভাগ’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share