ভারত সিরিজের পর আফগানদের ব্যস্ত সূচি

আফগানিস্তান রাশিদ

আগামী ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে একটি করে টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে আফগানিস্তান। সাদা বলের ক্রিকেটে বেশি মনোযোগ থাকায়, গত ৩ বছরে মাত্র একটি টেস্ট ম্যাচ খেলার ফুরসত পেয়েছে আফগানরা। তবে এবার কিছুটা সুযোগ মেলায়, দুই দলের সাথে তিন সংস্করণে টানা সিরিজ খেলায় প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে দলটি। ফেব্রুয়ারি ২ থেকে মার্চের ১৮ তারিখের মধ্যে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট, ওডিআই ও টি-টোয়েন্টি ম্যাচে লড়তে দেখা যাবে আফগানিস্তানকে।

ভারতের বিপক্ষে জানুয়ারিতে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে আফগানিস্তান তাঁদের ব্যস্ত সূচি শুরু করবে শ্রীলঙ্কাকে দিয়ে। কলম্বোতে একটি টেস্ট ম্যাচে মুখোমুখি হওয়ার পর, ৩ ওডিআই এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে আফগানিস্তান।

শ্রীলঙ্কা সফর শেষ হওয়ার ৭ দিন পর, সংযুক্ত আরব আমিরাতে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট দিয়ে শুরু করবে আয়োজক আফগানিস্তান। যেটি ফেব্রুয়ারি ২৮ থেকে মার্চের ৩ তারিখ পর্যন্ত সূচি নির্ধারণ করা আছে। পরবর্তীতে ৩ ওডিআই এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচে আইরিশদের মুখোমুখি হবে আফগানরা।

জুনে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আয়ারল্যান্ডের বিপক্ষে সাদা বলের সিরিজ অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে নিজেদের শেষ প্রস্তুতিটুকু সারবে আফগানিস্তান।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের ক্ষেত্রে একটি টেস্ট ও তিন টি-টোয়েন্টি– এমন একটি সূচি হওয়ার কথা ছিল। তবে পরবর্তীতে ৩ টি ওডিআই যোগ করা হয়।

এ প্রসঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান মিরওয়াইস আশরাফ বলেন, “এই ৩ টি ওডিআই ম্যাচ যুক্ত করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা একটি পরিপূর্ণ ও বিস্তৃত সফরের ক্ষেত্রে নিশ্চয়তা দিয়েছে। এটি শুধু আফগানিস্তান ক্রিকেটকে সামনে আনবে এমনটি নয়, দুই দেশের সম্পর্কে উন্নয়নেও বিশেষ ভূমিকা রাখবে। শ্রীলঙ্কাকে শ্রীলঙ্কার মাটিতে খেলা সবসময়ই কিছুটা জটিল, তবে আফগান আতালানরা এই চ্যালেঞ্জ সাগ্রহে গ্রহণ করতে প্রস্তুত থাকবে।”

শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে জানুয়ারিতে ভারতের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে আফগানিস্তান। যেখানে থাকবে ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ।

শ্রীলঙ্কার আয়োজনে আফগানিস্তান, ম্যাচ সূচি:

ফেব্রুয়ারি ২-৬, একমাত্র টেস্ট, কলম্বো

ফেব্রুয়ারি ৯, প্রথম ওডিআই, কলম্বো
ফেব্রুয়ারি ১১, দ্বিতীয় ওডিআই, কলম্বো
ফেব্রুয়ারি ১৪, তৃতীয় ওডিআই, কলম্বো

ফেব্রুয়ারি ১৭, প্রথম টি-টোয়েন্টি, ডাম্বুলা
ফেব্রুয়ারি ১৯, দ্বিতীয় টি-টোয়েন্টি, ডাম্বুলা
ফেব্রুয়ারি ২১, তৃতীয় টি-টোয়েন্টি, ডাম্বুলা

আফগানিস্তানের আয়োজনে আয়ারল্যান্ড, ম্যাচ সূচি:

ফেব্রুয়ারি ২৮ – মার্চ ৩, একমাত্র টেস্ট, আবু ধাবি

মার্চ ৭, প্রথম ওডিআই, শারজাহ
মার্চ ৯, দ্বিতীয় ওডিআই, শারজাহ
মার্চ ১২, তৃতীয় ওডিআই, শারজাহ

মার্চ ১৫, প্রথম টি-টোয়েন্টি, শারজাহ
মার্চ ১৭, দ্বিতীয় টি-টোয়েন্টি, শারজাহ
মার্চ ১৮, তৃতীয় টি-টোয়েন্টি, শারজাহ

৯৭ ডেস্ক

Read Previous

আইসিসির ডিসেম্বরের সেরা হবার দৌড়ে তাইজুল

Read Next

পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে কাউন্টিতে যোগ দিলেন ব্রাডবার্ন

Total
0
Share