রঞ্জি ট্রফি: প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭তম ডাবল সেঞ্চুরি করলেন পুজারা

অস্ট্রেলিয়ায় যাবার আগে দুবাইয়ে পুজারা-হনুমাদের কোয়ারেন্টাইন

চেতেশ্বর পুজারার ঝুলিতে আরও একটি প্রথম শ্রেণির ডাবল-সেঞ্চুরি জায়গা পেয়েছে। ২০২৩-২৪ রঞ্জি ট্রফির প্রথম রাউন্ডে ঝাড়খন্ডের বিপক্ষে তৃতীয় দিনের প্রথম সেশনে এসে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন। ২৪৩ রানে অপরাজিত থাকা পুজারার দল, সৌরাষ্ট্র ৪ উইকেট হারিয়ে ৫৭৮ রান থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করে। যেখানে দলটি ৪৩৬ রানের বড় লিড পেয়েছে।

হারবার্ট সাটক্লিফ ও মার্ক রামপ্রকাশ– এই দুই ক্রিকেটারের সাথে প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরির হিসাবে একইসাথে অবস্থান করছে। সংখ্যাটা ১৭। পুজারার সামনে আছেন কেবল ডন ব্র‍্যাডম্যান (৩৭), ওয়ালি হ্যামন্ড (৩৬), প্যাটসি হেনড্রেন (২২)। এটি রঞ্জি ট্রফিতে পুজারার অষ্টম ডাবল-সেঞ্চুরি, যে তালিকায় তিনি পরশ দোগরা’র ৯ টি সেঞ্চুরির পেছনেই অবস্থান করছেন। এছাড়াও ৩ টি প্রথম শ্রেণির ট্রিপল-সেঞ্চুরির মালিক পুজারা। ২০১৩ সালের অক্টোবরে, ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিপক্ষে সর্বশেষ ত্রি-শতক হাঁকিয়েছেন তিনি।

পুজারা নিশ্চয়ই এখন আশা করবেন, ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন ৫ ম্যাচের টেস্ট সিরিজের দলে ভারতীয় স্কোয়াডে নিজের সুযোগ নিয়ে। জাতীয় দলের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ খেলেছেন পুজারা। যেখানে দলের পরাজয়ে নিজের পারফরম্যান্সে ১৪ ও ২৭ রানের বেশি করতে পারেননি।

এরপর ভারত আরও দুইটি টেস্ট সিরিজ খেলেছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতবছর জুলাইয়ে এবং সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। যেখানে শুবমান গিলকে তিন নম্বরে নামিয়ে আনা হয়েছে, ইয়াশাসভি জাইসাওয়ালকে সুযোগ করে দিতে। তবে পুজারা এই দুই সিরিজের স্কোয়াডে নিজের সুযোগ তৈরি করতে পারেননি।

এরমধ্যে সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেট, ইরানি কাপ, বিজয়-হাজারি ট্রফি– এই টুর্নামেন্টগুলোতে বেশ ভালো পারফরম্যান্স করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় স্কোয়াড ঘোষণার আগে রঞ্জি ট্রফিতে আরও একটি ম্যাচ খেলবেন পুজারা। যা হারিয়ানার বিপক্ষে আগামী ১২ জানুয়ারি শুরু হবে। সৌরাষ্ট্র নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে আগামী ২২ জানুয়ারি, ভিদারবা’র বিপক্ষে।

৯৭ ডেস্ক

Read Previous

রাশিদের পরিবর্তে পোলার্ড পেলেন এমআই কেপটাউনের অধিনায়কত্ব

Read Next

ডিমেরিট পয়েন্টের সম্ভাবনা দেখছে কেপটাউনের পিচ, রোহিতের ব্যাপারে সিদ্ধান্ত অনিশ্চিত

Total
0
Share