মাত্র ১২ বছর বয়সে রঞ্জি ট্রফিতে অভিষেক

সুরিয়াবংশী

শুরু হয়েছে রঞ্জি ট্রফির নতুন মৌসুম। পাটনার মইন-উল-হক স্টেডিয়ামে বিহার ও মুম্বাই উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে গতকাল। নানারকম ঘটনা ম্যাচের শুরুতেই খেয়াল করা যাচ্ছিল। এরমধ্যে আলোচিত একটা ঘটনা, বিহারের হয়ে মাত্র ১২ বছর ২৮৪ দিন বয়সে বৈভব সুরিয়াবংশী নামে এক ক্রিকেটারের অভিষেক ঘটেছে।

বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ) কর্তৃক নিষিদ্ধ হয়েছিলেন সাবেক সেক্রেটারি অমিত কুমার। অভিযোগ আছে এই ম্যাচে বিহারের একাদশ গঠন করেছেন এই নিষিদ্ধ হওয়া সেক্রেটারি। অন্যদিকে বিহারের পক্ষ থেকেও মূল একাদশ গঠন করা হয়। পরে অবশ্য বিসিএ থেকে গঠন করা একাদশ নিয়ে মাঠে নেমেছে বিহার। পরে অমিতের ব্যাপারে জানা যায়, তিনি স্টেডিয়ামের বাইরে দলের এক অফিশিয়ালের উপর ক্ষোভ দমানোর চেষ্টা করেছেন।

এই বিতর্ক চলাকালীন সময়েই ম্যাচ অনুষ্ঠিত হয়ে যায়। সেখানে ১২ বছর বয়সী সুয়িয়াবংশী নিজের প্রথম শ্রেণীর ক্যারিয়ারে পা রাখেন। বিসিএ অফিশিয়ালের মতে এই ক্রিকেটারের বয়স ১২ বছর ২৮৪ দিন নিশ্চিত হওয়া গেছে। ফলে ১৯৮৬ সালের পর ভারতের হয়ে সবচেয়ে কম বয়সী প্রথম শ্রেণীর ক্রিকেটার সুরিয়াবংশী।

এ তালিকায় ভারতের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার আলিমউদ্দিন। তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে’ই সবচেয়ে কম বয়সী। ১৯৪২-৪৩ মৌসুমে রাজপুতনার হয়ে আলিমের প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে।

সুরিয়াবংশী, একজন বাঁহাতি ব্যাটসম্যান। বিহারের হয়ে ভিনু মানকাড ট্রফি’তে ৫ ইনিংস খেলে ৯৩ রান করেছিলেন। পরবর্তীতে অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার ট্রফি, অনূর্ধ্ব-১৯ কোয়াডরেনগুলার, পাশাপাশি ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষেও স্কোয়াডে ছিলেন। আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় স্কোয়াড ঘোষণার ক্ষেত্রে উক্ত খেলাগুলো ভূমিকা রেখেছে, তবে সুরিয়াবংশী সেখানে সুযোগ করে নিতে পারেনি।

৯৭ ডেস্ক

Read Previous

ভারত সিরিজের দলে ফিরলেন মুজিব

Read Next

নিশ্চিত জয়ের পথে সাকিব, ধারেকাছে নেই কেউ

Total
0
Share