টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান অস্ট্রেলিয়ার দখলে, বাংলাদেশ তিনে

বাংলাদেশ 1

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২০২৫ চক্র চলমান। এই চক্রে পয়েন্ট টেবিলে শীর্ষ স্থান এখন অস্ট্রেলিয়ার দখলে। সিডনিতে সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানকে ৮ উইকেটে পরাজিত করার পর অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ৫৬.২৫%। যা মোট ৮ টি টেস্ট খেলে দলটি অর্জন করেছে। অন্যদিকে পাকিস্তান ৩-০ তে সিরিজ হারার পর, ৩৬.৬৬% পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করছে। বাংলাদেশের অবস্থান টেবিলের তিনে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭ উইকেটে জয়ের পর ভারত টেবিলের শীর্ষে ছিল। সেটা খুব অল্পদিনের ঘটনা। ভারতের সেই অবস্থান মাত্র দুইদিন টিকে ছিল। তাঁরা এখন ৪ টি টেস্ট খেলে ৫৪.১৬% পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও বাংলাদেশের সাথে একত্রিত হয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে। তাঁরা প্রত্যেকেই দুইটি করে ম্যাচ খেলে ৫০% পয়েন্ট সংগ্রহ করেছে।

বক্সিং ড্রে ও নিউ ইয়ার টেস্টে মোট ৪ দল অংশ নিয়েছিল; দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া ও পাকিস্তান। প্রোটিয়ারা প্রথম টেস্টে ভারতকে হারানোর পর শীর্ষ স্থান দখলে নেয়। পরের টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বদলা নিয়ে ভারত সেই জায়গা নিজেদের করে নেয়।

অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজে প্রথম টেস্টে অস্ট্রেলিয়া খুব সহজভাবেই ম্যাচ জিতে নেয়। পরের দুই ম্যাচ অর্থাৎ মেলবোর্ন ও সিডনি টেস্টের ক্ষেত্রে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা হওয়ার মতো ভাব থাকলেও, তা শেষপর্যন্ত অস্ট্রেলিয়ার পক্ষেই হেলে গেছে। সিডনিতে বিদায়ী টেস্টে রান তাড়ায় ডেভিড ওয়ার্নারের ব্যাটেও এসেছে পঞ্চাশোর্ধ ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজ ১৬.৬৭% পয়েন্ট, ইংল্যান্ড ১৫% পয়েন্ট এবং শ্রীলঙ্কা পয়েন্ট-বিহীন হিসেবে টেবিলের একেবারে নিচের দিকে অবস্থান করছে। অস্ট্রেলিয়া, বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন, তাঁদের সুযোগ থাকছে নিজেদের জায়গা আরও পাকা করে নেওয়ার। এই মাসের শেষদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে ২ টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।

অন্যদিকে ভারত, যারা বর্তমান রানার-আপ, জানুয়ারির ২৫ তারিখ থেকে ইংল্যান্ডের বিপক্ষে ৫ টি টেস্ট উপলক্ষ্য করে ঘরের মাটিতে মুখোমুখি হতে যাচ্ছে দলটি। ইংল্যান্ড ২ জয়, ২ হার ও ১ ড্র নিয়ে অ্যাশেজ শেষ করে। তবে মাত্র ৯ পয়েন্ট সংগ্রহ করার সৌভাগ্য হয় দলটির। যেখানে স্লো ওভাররেটের কারণে ১৯ পয়েন্ট পেনাল্টির শিকার হয়েছিল তাঁরা।

দক্ষিণ আফ্রিকা, আগামী ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে। যেখানে অবশ্য দ্বিতীয় সারির দল ঘোষণা করে ইতোমধ্যে নানা আলোচনায় এসেছে প্রোটিয়ারা।

৯৭ ডেস্ক

Read Previous

বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে অনুভূতির সবটুকু ঢেলে দিলেন ওয়ার্নার

Read Next

এসএ২০ লিগের দলের সাথে নেদারল্যান্ডস, নামিবিয়ার প্রস্তুতি ম্যাচ

Total
0
Share