টেস্ট সিরিজ জয়, আমার কাছে বিশ্বকাপ জয়: এলগার

ডিন এলগার 1

ভারতের বিপক্ষে সিরিজ জেতার হাতছানি উঁকি দিচ্ছে দক্ষিণ আফ্রিকা শিবিরে। প্রথম টেস্টে জয় নিশ্চিত করার পর আজ বাংলাদেশ সময় দুপুর ২ ঘটিকায় দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে মাঠে নামবে দুই দল। সিরিজের শেষ টেস্ট হওয়ার পাশাপাশি ডিন এলগারের আন্তর্জাতিক ক্যারিয়ারও শেষ হওয়ার গল্প লিখবে কেপ টাউনের মাঠ।

টেম্বা বাভুমার অনুপস্থিতিতে অধিনায়কের আর্মব্যান্ড পরেই ক্যারিয়ারের শেষ ম্যাচে মাঠে থাকবেন এলগার। বিশ্বকাপ জেতার সৌভাগ্য হয়নি কখনো। তবে একটা টেস্ট সিরিজ জয়ের মধ্যে যে আনন্দ দেখতে পান, তা কোনো অংশেই কম মনে হয় না এই প্রোটিয়া ব্যাটারের।

এলগার বলেন,

“আমি শুধু জেতার জন্যই খেলি।”

“আমি পরিসংখ্যান নিয়ে ভাবি না। আমি জেতা নিয়ে ভাবি। আমি সিরিজ জয় নিয়ে ভাবি। এটাই সবচেয়ে সেরা মুহূর্ত, যা আপনি আপনার দলের সাথে ভাগ করে নিতে পারেন, যেখানে সবারই কিছু প্রভাবশালী ভূমিকা থাকে। টেস্ট সিরিজ জয়– এর উপরে কিছু হয় না। সম্ভবত বিশ্বকাপ জয় এর উপরে রাখা যায়। আমার সেই সুযোগ হয়নি, তবে এটাই আমার বিশ্বকাপ। এটাই আমার জায়গা, যেখানে আমি জিততে চাই।”

এই সপ্তাহে এলগারের ৮৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারের ইতি ঘটবে। তিনি দক্ষিণ আফ্রিকার সেই ৮ জন ক্রিকেটারের একজন যারা টেস্টে ৫ হাজারের অধিক রান করেছে।

১১ মাস আগে অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন এলগার। সুযোগ আবারও এসেছে। এমন সময়ে এসেছে যখন তিনি তাঁর ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামবেন। নিয়মিত অধিনায়ক বাভুমার ইনজুরির কারণে এলগারকে দায়িত্ব প্রদান করে ম্যানেজমেন্ট।

“আমার মনেহয় না, অধিনায়ক হতে বলার চেয়ে বড় প্রশংসা বা কৃতিত্ব কিছু হতে পারে। আমি অতীতেও দেড় বছর বা যতটুকুই সময় ছিল, আমি করেছি– এটা আমার ব্যক্তিগতভাবে সেরা শিক্ষনীয় অভিজ্ঞতা ছিল। শুধু ক্রিকেটীয় দৃষ্টিভঙ্গি থেকে নয়, মাঠের বাইরের জায়গা থেকেও।”

এলগার যোগ করেন, “আমি আমার ১০০ ভাগ দিই, যখন আমি খেলছি বা অধিনায়কত্ব করছি এবং আমার খেলার মধ্যে ঢুকে যাওয়ার মানসিকতা আছে। আমার কাছে, এটি তরুণ খেলোয়াড়দের সঠিক উপায় দেখানো, আশা করি সেভাবেই এটা ধরা দিবে।”

২০২৩-২০২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে এটি দক্ষিণ আফ্রিকার প্রথম লাল বলের সিরিজ। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন এলগার। যার মাধ্যমে বোঝা যায়, লাল বলের ক্রিকেটে তাঁর এখনো অনেককিছু দেওয়ার ছিল। তবে সামনে টেস্ট সিরিজের কমতি, এলগারের অবসর সিদ্ধান্তে প্রভাবক হিসেবে কাজ করেছে।

৯৭ ডেস্ক

Read Previous

আইপিএলে ‘৩’ সুযোগ মিস, হতাশা লুকালেন না তাসকিন

Read Next

নিউজিল্যান্ডের সিনিয়র’রা ফিরলেন পাকিস্তান সিরিজে

Total
0
Share