শাহীন আফ্রিদিকে ছাড়া সিডনিতে নামবে পাকিস্তান

আফ্রিদি পাকিস্তান

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের জন্য একাদশ ঘোষণা করেছে পাকিস্তান। দলীয় সহ-অধিনায়ক শাহীন আফ্রিদিকে ‘ওয়ার্কলোড’ বিবেচনায় বিশ্রাম দেওয়া হয়েছে। ওপেনার ইমাম উল হক এর জায়গায় সাইম আইয়ুবের অভিষেক হতে যাচ্ছে। মেলবোর্ন টেস্টে ব্যাটিংয়ে সুবিধা করতে পারেনি ইমাম। তবে পার্থ টেস্টে একটি হাফ সেঞ্চুরি ছিল তার নামের পাশে।

সিডনিতে, তৃতীয় টেস্টে আবরার আহমেদকে ছাড়াই মাঠে নামবে পাকিস্তান। প্রথম টেস্ট শুরুর আগে ইনজুরির কারণে ছিটকে যান আবরার। পরে জানা যায় পুরো সিরিজে তাকে না পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। সেসময় অফ স্পিনার সাজিদ খানকে উড়িয়ে আনা হয় এই পরিস্থিতি সামাল দিতে। স্কোয়াডে থাকা আরেক স্পিনার নওমান আলি’ও অসুস্থতার কারণে সিরিজ থেকে ছিটকে গেছেন।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে একজন স্পেশালিস্ট স্পিনার মাঠে রাখার ব্যাপারে বেশ ইতিবাচক ছিল পাকিস্তান ম্যানেজমেন্ট। ফলশ্রুতিতে তৃতীয় টেস্টে সাজিদকে একাদশে ভিড়িয়েছে দলটি। এর আগে ২০২২ সালে, ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন এই স্পিনার।

আফ্রিদির না থাকা কিছুটা চমক হিসেবে ধরা দিয়েছে। মূলত গতবছর ইনজুরি থেকে ফেরার পর তার বোলিংয়ে পেসের স্বল্পতা খেয়াল করা যাচ্ছে। চলমান সিরিজেও ১৩০ কি.মি এর উপরে গতি তোলার ব্যাপারে খুব একটা সহজাত দেখা যায়নি বোলারকে। যেখানে আরেক গুরুত্বপূর্ণ ফাস্ট বোলার নাসিম শাহ অনুপস্থিত ইনজুরির কারণে, সেখানে আফ্রিদিকে আরও বেশি দায়িত্ব নিতে হচ্ছে বলেও লক্ষ করা যায়। আরেকটি বিষয়, আফ্রিদি ব্যাতীত পাকিস্তান স্কোয়াডের বাকি পেসাররা নিতান্তই অনভিজ্ঞ।

মেলবোর্নের মাঠে ইমাম খুব বেশি চাপ নিয়ে খেলেছেন, তেমনটি নয়। কিন্তু স্ট্রাইক রোটেট করার ব্যাপারে কিছুটা উদাসীন ছিলেন। যেখানে অধিনায়ক শান মাসুদ কিছুটা আক্রমণাত্মক হয়ে খেলছিলেন। মাত্র ১৫ টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলা ওপেনার সাইম আইয়ুবের আক্রমণাত্মক ক্রিকেট খেলার গল্প বেশ প্রচলিত। পাকিস্তান হয়ত শুরুর দিকে রান তোলার ব্যাপারে কিছুটা আকাঙ্খিত, আর সেদিক থেকেই ইমামকে সরিয়ে আইয়ুবকে সুযোগ করে দিয়েছে ম্যানেজমেন্ট।

এর আগে অধিনায়ক প্যাট কামিন্সের নেতৃত্বে অস্ট্রেলিয়া সিডনি টেস্টের একাদশ ঘোষণা করেছে। যেখানে মেলবোর্নের অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামতে যাচ্ছে তাঁরা। তিন ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে আছে স্বাগতিক দল। আগামীকাল, বাংলাদেশ সময় ভোর ৫.৩০ মিনিটে দুই দলের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

৯৭ ডেস্ক

Read Previous

ফিলি’স্তিন ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা পেলেন খাজা

Read Next

নিউ ইয়ার টেস্টে সাইম আইয়ুবের অভিষেক

Total
0
Share