বছরের সেরা নারী ওয়ানডে একাদশে দুই বাংলাদেশি

মারুফা

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) অফিশিয়াল ওয়েবসাইট ‘ক্রিকেট ডট কম ডট এইউ’ এর বিচারে ২০২৩ সালের নারী ক্রিকেটের সেরা ওডিআই একাদশ ঘোষণা করা হয়েছে। প্রকাশিত খবরের ভিত্তিতে, সেই দলে বাংলাদেশের দুই নারী ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। স্পিনার নাহিদা আক্তার ও পেসার মারুফা আক্তার।

বাংলাদেশ নারী দলের জন্য ২০২৩ সাল আলাদা এক স্মৃতির জায়গা হিসেবে থাকবে। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুখস্মৃতি জমেছে প্রমীলা এই দলটির। নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বে দেশ ও দেশের বাইরে পারফর্ম করেছে ব্যাটে ও বলে। জয় ছিনিয়ে এনেছে, লড়াইয়ের গল্প লিখেছে বারবার।

নাহিদা আক্তার, বাংলাদেশের সাফল্যে এই বাঁহাতি স্পিনার দারুণ সব ভূমিকা রেখেছেন। প্রথমবারের মতো ভারতকে ওডিআই ম্যাচে হারানোর গৌরব অর্জন করে বাংলাদেশের মেয়েরা। নাহিদা ঘরের মাটিতে ভারতের বিপক্ষে এবং ঘরের বাইরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পারফর্ম করেন। মোট ১১ টি ওডিআই ম্যাচ খেলে ৪.০৮ ইকোনমিতে সংগ্রহ করেছেন ২০ টি উইকেট।

মারুফা আক্তার, বাংলাদেশের পেস লাইন-আপে মারুফার অন্তর্ভুক্তি এক নতুন মাত্রা যোগ করেছে। এই ক্রিকেটারের হার না মানা মানসিকতা, লড়াকু ভাবনা- মাঠের খেলায় স্পষ্ট চোখে পড়ে। শুধু যে আক্রমণাত্মক পেস বোলিং দিয়ে প্রতিপক্ষের উইকেট তুলছেন তাই না, তিনি দুর্দান্ত সব ফিল্ডিং দিয়ে রানের চাকাও শ্লথ করে দিতে পারদর্শী। মোট ৯ টি ওডিআই ম্যাচ খেলে ৪.৫২ ইকোনমিতে ১০ টি উইকেট শিকার করেছেন।

বাংলাদেশের এই দুই ক্রিকেটার ছাড়াও সিএ থেকে প্রকাশিত সেরা একাদশে অস্ট্রেলিয়া থেকে ৪ জন, নিউজিল্যান্ড থেকে ২ জন, ইংল্যান্ড থেকে ১ জন, দক্ষিণ আফ্রিকা থেকে ১ জন ও শ্রীলঙ্কা থেকে ১ জন ক্রিকেটার আছেন।

শ্রীলঙ্কার ‘সুপারস্টার’ ক্রিকেটার চামারি আথাপাত্তুকে দেওয়া হয়েছে অধিনায়কের দায়িত্ব। গতবছর ৮ ম্যাচ খেলে ৬৯.১৬ গড়ে ৪১৫ রান সংগ্রহ করেছেন তিনি। আছে ২ টি শতক ও ১ টি অর্ধ-শতক।

অস্ট্রেলিয়া থেকে আছেন ব্যাটার এলিসা পেরি, ব্যাটার ফোবি লিচফিল্ড, উইকেটরক্ষক ব্যাটার বেথ মুনি, অলরাউন্ডার অ্যাশলেই গার্ডনার। নিউজিল্যান্ড থেকে আছেন অলরাউন্ডার এমিলিয়া কার ও সোফি ডিভাইন। ইংল্যান্ড থেকে আছেন ব্যাটার নাতালি সিভার ব্রান্ট, দক্ষিণ আফ্রিকা থেকে আছেন পেস বোলিং অলরাউন্ডার নাদিন ডি ক্লার্ক।

৯৭ ডেস্ক

Read Previous

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা

Read Next

হাথুরুসিংহে চান শান্তকে পূর্ণকালীন অধিনায়ক হিসেবে

Total
0
Share