দেশের হয়ে খেলার ইচ্ছে জানানোর পর দলে ঢুকলেন ফারুকি, নাভিন

ফারুকি নাভিন

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে যুক্ত হয়েছেন ফজলহক ফারুকি ও নাভিন উল হক। মুজিব উর রহমান আপাতত এই তালিকায় নেই। এই তিন আফগান ক্রিকেটার ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেদের বাইরে রাখার ব্যাপারে চিন্তাভাবনা করেছিল।

এই সপ্তাহের শুরুতে প্রকাশিত খবরের ভিত্তিতে, দেশের হয়ে খেলার চেয়ে নিজেদের ব্যক্তিগত পছন্দকে গুরুত্ব দেওয়ায় এসিবি, মুজিব ফারুকি ও নাভিন; এই তিন ক্রিকেটারকে একটি নিষেধাজ্ঞা দিয়েছিল। আফগান বোর্ড স্পষ্ট করেছিল, আগামী ২ বছর এই তিন ক্রিকেটারকে কোনো ধরনের এনওসি (ছাড়পত্র) প্রদান করবেনা তাঁরা। এসব কারণে বোর্ড তাঁদের কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করতে কিছুটা দেরি করছে বলেও জানায়।

এসিবির বিবৃতিতে বলা হয়,

“তাঁরা কেন্দ্রীয় চুক্তি স্বাক্ষর করছে না, কারণ আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে কমার্শিয়াল লিগ, নিজেদের ব্যক্তিগত পছন্দ– এসবকে বেশি গুরুত্ব দিচ্ছে। যেটা কিনা একটা জাতীয় দায়িত্ব হিসেবে বিবেচনা করা হয়।”

তবে আফগান বোর্ড এখন বলছে, ফারুকি ও নাভিন জাতীয় দলের হয়ে পুনরায় খেলার ব্যাপারে নিজেদের প্রচণ্ড আকাঙ্খা প্রকাশ করেছে। আবারও খেলতে চাওয়ার ব্যাপারটি এসিবি বেশ ভালোভাবেই গ্রহণ করেছে কিন্তু পুরো বিষয়ে এখনো তদন্ত চালিয়ে যাবে তাঁরা।

টি-টোয়েন্টি দলের অধিনায়ক রাশিদ খান, ব্যাক সার্জারির কারণে আরব আমিরাত সিরিজ মিস করবেন। তাঁর বদলে ইব্রাহিম জাদরান অধিনায়কের দায়িত্ব পালন করবেন। যদিও রিজার্ভ হিসেবে দলের সাথে যাচ্ছেন রাশিদ।

মুজিব, তিনি এখন বিগ ব্যাশ লিগ (বিবিএল) খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। সেখানে গতকাল (শুক্রবার) মেলবোর্ন রেনেগেডসের প্রথম জয়ে অবদান রেখেছেন। একইসাথে আফগানিস্তানও শারজায় সিরিজের প্রথম ম্যাচটি জিতে নিয়েছে আরব আমিরাতের বিপক্ষে। সম্প্রতি, কোলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকেও মুজিবকে দলে ভেড়ানো হয়েছে।

নাভিন, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এর হয়ে আইপিএলে প্রতিনিধিত্ব করার কথা আছে। ফারুকী, সানরাইজার্স হায়দ্রাবাদের রিটেইন খেলোয়াড় হিসেবে আছেন, পাশাপাশি কিছুদিন আগে শেষ হওয়া আবু ধাবি টি টেন লিগেও খেলেছেন।

এই তিন ক্রিকেটার আফগানিস্তানের হয়ে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন। যেখানে ১০ দলের মধ্যে ছয় নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করেছে আফগানিস্তান।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তান অস্ট্রেলিয়ার চেয়ে ভালো খেলেছে, বলেছেন মোহাম্মদ হাফিজ

Read Next

এখন আমরা আছি, একসময় থাকব না: হৃদয়

Total
0
Share