বিদায়ী ম্যাচে অধিনায়ক ডিন এলগার

ডিন এলগার 1

ভারতের বিপক্ষে কেপ টাউন টেস্ট থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক টেম্বা বাভুমা। বা পাশের হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার কারণে বক্সিং ডে টেস্টের বেশিরভাগ সময় মাঠের বাইরে থাকতে হয় বাভুমাকে। বাভুমার অনুপস্থিতিতে ডিন এলগার নতুন বছরে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করবেন। বাভুমার পরিবর্তে স্কোয়াডে ডাক পেয়েছেন জুবাইর হামজা।

বক্সিং ডে টেস্টের প্রথম দিনে বাভুমা চোটে পড়েন। মিড-অফে ফিল্ডিং করছিলেন। মার্কো জানসেনের একটি ডেলিভারিতে ভিরাট কোহলি এক্সট্রা কভার দিয়ে ব্যাট চালিয়ে দিলে, বলের পেছনে ছুটতে থাকেন বাভুমা। বাউন্ডারিতে পৌঁছানোর আগেই বল থেমে যায়, আর বাভুমা পুরোপুরিভাবে ডাইভ দিয়ে উঠতে পারেননি। কিন্তু কিছুটা বেকায়দা হয়ে যাওয়ায় হ্যামস্ট্রিংয়ে চাপ পড়ে। পরবর্তীতে মাঠে তাঁকে কিছুটা চিকিৎসা দেওয়া হয় এবং মাঠ ছাড়তে হয়। সাবেক টেস্ট অধিনায়ক ডিন এলগারের কাঁধে দল পরিচালনার দায়িত্ব পড়ে।

ইতোমধ্যে অবসরের ঘোষণা দেওয়া এলগার, নিজের শেষ টেস্ট ম্যাচে অধিনায়কের দায়িত্ব পেলেন। দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব করেছেন এর আগেও। কেপ টাউন টেস্টে দলের দায়িত্ব কাঁধে নেওয়ার মানে হচ্ছে, অধিনায়ক হিসেবেই অবসরে যাচ্ছেন তিনি।

“টেম্বার শারীরিক অবস্থা খুব ভাল, তা বলা যায় না।”- বলেন দক্ষিণ আফ্রিকা দলের প্রধান কোচ শুকরি কোনরাড।

তিনি বলেন, “সে সবসময় ব্যাট করতে প্রস্তুত ছিল। আমরা তা মনিটর করছিলাম। কিছু জিনিস আছে টেক্টিক্যাল। আমরা কিছু সম্ভাব্য ঝুঁকি পেয়েছি…কিছু ঝুঁকি, যা তাঁকে সমস্যায় ফেলতে পারে। তাঁকে দুই সপ্তাহ দেখা হবে। সে অবশ্যই কেপ টাউনে থাকছে না। জুবাইর হামজা স্কোয়াডে যুক্ত হচ্ছে।”

প্রোটিয়া অধিনায়ক বাভুমা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ থেকেই ইনজুরির সমস্যায় ছিলেন। এমনকি সেমিফাইনাল ম্যাচের আগে জানিয়েছেন, তিনি পুরোপুরি ফিট নন। ভারতের বিপক্ষে ওডিআই ও টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল তাঁকে।

৯৭ ডেস্ক

Read Previous

জাকিরের ১ রানের আক্ষেপ মিটল দলের জয়ে

Read Next

মেলবোর্ন টেস্টে হারিস রউফের থাকা উচিত ছিল, মনে করেন আফ্রিদি

Total
0
Share