ভারতকে ইনিংস ব্যবধানে হারাল দক্ষিণ আফ্রিকা

ভারতকে ইনিংস ব্যবধানে হারাল দক্ষিণ আফ্রিকা

তিন দিনে শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকা ও ভারতের সেঞ্চুরিয়ন টেস্ট। নিজেদের মাটিতে ভারতকে ইনিংস ও ৩২ রানে পরাজিত করে দুই ম্যাচের সিরিজের ১-০ তে এগিয়ে রইল দক্ষিণ আফ্রিকা। ডিন এলগারের লম্বা ইনিংসে বড় লিড দাঁড় করিয়েছিল প্রোটিয়ারা। তা ভাঙতে গিয়ে বারবার নিজেদের উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে ভারত।

৫ উইকেট হারিয়ে ২৫৬ রান। ক্রিজে ছিলেন ডিন এলগার, ১৪০ রানে এবং মার্কো জানসেন ৩ রানে। এই অবস্থায় দ্বিতীয় দিনের খেলা শেষ হয়। আজ, তৃতীয় দিনে এলগারের রান গিয়ে থেমেছে ২৮৭ বল খেলে ১৮৫ রানে। আর ওদিকে জানসেন অপরাজিত ছিলেন ১৪৭ বল খেলে ৮৪ রানে। ফলে দক্ষিণ আফ্রিকা সব উইকেট হারিয়ে সংগ্রহ পায় ৪০৮ রানের।

আগের ইনিংসে ২৪৫ রানে অলআউট হওয়া ভারত, দক্ষিন আফ্রিকার চেয়ে ১৬৩ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে। দলীয় ১৩ রানের মাথায় দুই ওপেনার রোহিত শর্মা ও ইয়াশভি জাইসাওয়ালের উইকেট তুলে নেন কাগিসো রাবাদা ও নান্দ্রে বারগার।

মূলত পেসারদের বোলিং তোপেই নিজেদের উইকেট খুইয়েছে সফরকারী ভারত। সেঞ্চুরিয়নের পিচে মোটেই সুবিধা করে উঠতে পারছিলেননা তাঁরা। শুবমান গিলের ব্যাটে ২৬ রান এসেছিল, যা জানসেনের ডেলিভারিতে সরাসরি বোল্ড হয়ে ফেরত গিয়েছে। একপাশ আগলে ব্যাট করে যাচ্ছিলেন ভিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা কিছু ক্যাচও ছেড়েছেন মাঝে। কিন্তু সেসব সুযোগও ঠিকভাবে কাজে লাগাতে পারেনি ভারতীয় ব্যাটাররা। পরের ব্যাটারদের মধ্যে কোহলির সাথে শ্রেয়াস আইয়ার মিলে ২০ রানের জুটি এবং লোকেশ রাহুল মিলে ২৪ রানের জুটি ছিল সর্বোচ্চ। কিন্তু আইয়ার ও রাহুলের ব্যাটে যথাক্রমে ৬ ও ৪ রান এসেছে।

ভারতের পরের ব্যাটাররা সবার রান ছিল এক ডিজিটে। সেখানে ৪ রানের বেশি কারও রান ওঠেনি। শুধু কোহলি তখনো স্থির হয়ে ছিলেন ক্রিজে। এদিকে রাবাদা, বার্গার ও জানসেন মিলে উইকেট নেওয়ার খেলায় মেতেছেন। ইনিংসের ৩৪তম ওভারে, জানসেনের প্রথম ডেলিভারিতে দুর্দান্ত এক ক্যাচ নেন রাবাদা।

ফিরে যান কোহলি। ভারতের শেষ ব্যাটসম্যান হিসেবে ৭৬ রান করে। তখন প্রসিদ কৃষ্ণা কেবল ৫ বল খেলে কোন রান না করে অপরাজিত ছিলেন। ভারত ১৩১ রানে অলআউট হয়ে যায়। ফলে ইনিংস ও ৩২ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় সফরকারী দলকে।

এই ইনিংসে, দক্ষিণ আফ্রিকার বোলারদের পক্ষে নান্দ্রে বার্গার ৪ উইকেট, মার্কো জানসেন ৩ উইকেট এবং কাগিসো রাবাদা ২ উইকেট সংগ্রহ করেন।

৯৭ ডেস্ক

Read Previous

হামজা-শাহীনের বোলিং তোপ কাটিয়ে লক্ষ্যমাত্রা বড় করার পথে অস্ট্রেলিয়া

Read Next

জাকিরের ১ রানের আক্ষেপ মিটল দলের জয়ে

Total
0
Share