হ্যামস্ট্রিংয়ের চোটে সেঞ্চুরিয়ন টেস্টে অনিশ্চিত বাভুমা

শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, পাকিস্তান; দক্ষিণ আফ্রিকার জমজমাট হোম সিজন

সেঞ্চুরিয়নে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের বিপক্ষে লড়ছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ চলাকালীন সময় বাম পাশের হ্যামস্ট্রিংয়ে টান পেয়ে মাঠ ছেড়েছেন দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক টেম্বা বাভুমা। বক্সিং ডে টেস্টের প্রথম সেশনে ফিল্ডিংয়ের সময়ে এই ঘটনা ঘটে। খুব শীঘ্রই স্ক্যান করানো হবে বাভুমাকে। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) থেকে পাওয়া বিবৃতি মতে, প্রতিদিনের মেডিকেল চেক-আপ করা শেষ হলে, বোঝা যাবে প্রোটিয়া অধিনায়ক আবার কখন মাঠে ফিরতে পারবেন।

বাভুমা মিড-অফে ফিল্ডিং করছিলেন। মার্কো জানসেনের একটি ডেলিভারিতে ভিরাট কোহলি এক্সট্রা কভার দিয়ে ব্যাট চালিয়ে দিলে, বলের পেছনে ছুটতে থাকেন বাভুমা। বাউন্ডারিতে পৌঁছানোর আগেই বল থেমে যায়, আর বাভুমা পুরোপুরিভাবে ডাইভ দিয়ে উঠতে পারেননি। কিন্তু কিছুটা বেকায়দা হয়ে যাওয়ায় হ্যামস্ট্রিংয়ে চাপ পড়ে। পরবর্তীতে মাঠে তাঁকে কিছুটা চিকিৎসা দেওয়া হয় এবং মাঠ ছাড়তে হয়। সাবেক টেস্ট অধিনায়ক ডিন এলগারের কাঁধে দল পরিচালনার দায়িত্ব পড়ে।

এর আগে ২০২৩ বিশ্বকাপে ডান হ্যামস্ট্রিংয়ে টান নিয়ে ম্যাচ খেলেছেন বাভুমা। গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে গিয়ে চোটের মধ্যেও পড়েন এই ক্রিকেটার। তিনি ভারতে থাকতে কোনো স্ক্যানের মধ্য দিয়ে যাননি। কিন্তু একটি পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছেন। পরবর্তীতে সেভাবেই সেমিফাইনাল ম্যাচ খেলেছেন। নিজেকে অবশ্য ১০০ ভাগ ফিট দাবি করেননি বাভুমা। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হেরেছিল দক্ষিণ আফ্রিকা।

ভারতের বিপক্ষে ডিসেম্বর ১০ তারিখ থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজে বিশ্রামে ছিলেন বাভুমা। পাশাপাশি টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে প্রথম শ্রেণির ঘরোয়া ম্যাচ খেলাও ছিল একটি কারণ। আজকে ভারতের বিপক্ষে, প্রথম টেস্টের প্রথম ৯০ মিনিট বাভুমাকে বেশ ফুরফুরে মনে হয়েছে। কিন্তু পরবর্তীতে হ্যামস্ট্রিংয়ের টানে মাঠই ছাড়তে হলো তাঁকে। এই ম্যাচের জন্য তিনি অনিশ্চিত হয়ে পড়েছেন। এমনকি নতুন বছর, দ্বিতীয় টেস্ট ম্যাচেও শঙ্কা আছে বাভুমার একাদশে থাকা নিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

হ্যারিসকে নিজের উত্তরসূরি হিসেবে দেখছেন ওয়ার্নার

Read Next

সিলেট স্ট্রাইকার্সের বোলার হান্টে অভিনব সাড়া

Total
0
Share