‘সৌম্য মানসিকভাবে অনেক শক্তিশালী, আমার দেখা পুরো দেশের অন্যতম সেরা’

আমরা সবাই রান চাই: হাথুরুসিংহে

আগামীকাল থেকে শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি লড়াই। বাংলাদেশ সময় দুপুর ১২.১০ মিনিটে নেপিয়ারের মাঠে নামবে দুই দল। বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে ম্যাচে এই মাঠেই জয় লাভ করেছে। আগামীকাল, মাঠের সাথে গত ম্যাচের পিচও একই থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

সংবাদ সম্মেলনে সৌম্য সরকারের প্রসঙ্গ উঠল। দ্বিতীয় ওডিআই ম্যাচে ১৬৯ রানের ইনিংস খেলেছেন। বাংলাদেশের জয় আসেনি, তবে সৌম্যর এই রানে ফেরায়, তাঁকে নিয়ে আবারও আশা বাঁধতে দেখা যাচ্ছে সমর্থকদের। হাথুরুসিংহের ‘প্রিয় ছাত্র’ বলে পরিচয় আছে সৌম্যর।

প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সৌম্য প্রসঙ্গে হাথুরুসিংহে বলেন,

“তার পারফরম্যান্সে আমি খুবই খুশি। আমি তাকে নিয়ে সবসময় আশাবাদী ছিলাম যে সে এমন ইনিংস খেলতে পারবে। অতীতেও নিউজিল্যান্ডে সে ভালো করেছে। আমরা সবাই-ই দেখলাম, ফর্ম যেমনই থাকুক, ক্লাস পার্মানেন্ট। ফর্ম অনেক কিছুর উপর নির্ভর করে। বিশেষ করে আপনার মাথায় কী চলছে। আপনি যত পরিস্কার থাকবেন নিজের ভূমিকা যত ভালো বুঝতে পারবেন, পরিবেশের সাথে যত স্বাচ্ছন্দ্যে থাকবেন তখন যেকোনো খেলোয়াড়ই তার পটেনশিয়ালিটি কাজে লাগাতে পারে। সে ওরকম অবস্থায় থাকলে পারফর্ম না করার কোনো কারণ নেই।”

সৌম্যর ক্লাসের কথা মনে করিয়ে দিলেন হাথুরুসিংহে। বহুল প্রচলিত ‘ফর্ম টেম্পোরারি হলেও, ক্লাস পার্মানেন্ট’ সেই বাক্য দিয়ে। এই কোচ জানালেন, সৌম্যকে নিয়ে তিনি আলাদা কিছু করেননি। কিন্তু এই ক্রিকেটারের মানসিক শক্তিমত্তার কথা দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দিলেন হাথুরুসিংহে।

“আমি কিছু করিনি, যা করার সেই করেছে। দ্বিতীয় ওয়ানডের আগে সে মানসিক বাঁধা ভেঙেছে। অনেক মানসিক শক্তি কাজ করেছে। আমার কোনো কৃতিত্ব নেই, সে-ই যা করার করেছে।”

“সে মানসিকভাবে অনেক শক্তিশালী, আমার দেখা পুরো দেশের অন্যতম সেরা। সে জানত এই ম্যাচে ব্যর্থ হলে কী হতে পারে। আমরা শুধু ওর উপর আস্থা রেখেছি। তাকে আত্মবিশ্বাস দিয়েছি। পুরো দলের আস্থা ছিল ওর উপর। আমি মনে করি এ কারণেই ও ফর্ম ফিরে পেয়েছে।”

৯৭ ডেস্ক

Read Previous

বিদেশি লিগ খেলায় তিন ক্রিকেটারের কেন্দ্রীয় চুক্তি স্বাক্ষর করছে না এসিবি

Read Next

বিশ্বকাপে ‘চোখে সমস্যা’ নিয়েই খেলা চালিয়ে যান সাকিব

Total
0
Share