এবার খাজার ‘শান্তির প্রতীক’ নিয়ে আপত্তি আইসিসির, অবাক হয়েছেন কামিন্স

উসমান খাজা 1

উসমান খাজাকে নিয়ে আলোচনা থামছেই না। এবার ‘শান্তির প্রতীক’ নিয়ে মাঠে নামতে চাওয়া খাজার প্রতি আপত্তি দেখিয়েছে আইসিসি। সিরিজের প্রথম টেস্ট শুরুর আগে গাজায় ফিলিস্তিনি সংকটের ভয়াবহতা অনুধাবন করে নিজের জুতায় কিছু বার্তা নিয়ে মাঠে নামার ইচ্ছা ছিল খাজার। তা নিয়ে আইসিসির নিষেধাজ্ঞা ছিল।

প্রথম টেস্টে জুতায় কোনো বার্তা না থাকলেও, কালো আর্মব্যান্ড পরে পার্থের মাঠে নেমেছিল খাজা। যেকারণে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে তিরস্কৃত হতে হয়েছে তাঁকে। এই অজি ওপেনার বিষয়টি নিয়ে ‘চ্যালেঞ্জ’ জানিয়েছিলেন আইসিসিকে।

আগামীকাল, সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। এই ম্যাচের আগে অনুশীলনে খাজাকে দেখা যায় নিজের ব্যাট ও জুতায় ‘শান্তির প্রতীক’ সম্বলিত স্টিকার লাগানো। যা নিয়েও আপত্তি তুলেছে আইসিসি।

শান্তির প্রতীক পায়রা, পায়রার মুখে জলপাই গাছের পাতা এবং ‘01: UDHF’ লেখা স্টিকার– যেখানে মানবাধিকার ঘোষিত এক বাক্যের যথার্থতা পাওয়া যায়। এই দুই স্টিকার নিয়ে অনুশীলন করেছেন খাজা।

পুরো বিষয়টি নিয়ে অবাক হয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। শান্তির প্রতীক বা বার্তা নিয়ে আইসিসি আপত্তি করবে, এমনটি খুব একয়াতা আশা হয়ত করেননি এই দলনেতা। খাজার প্রতি তাঁদের সমর্থনের কথা জানিয়েছেন কামিন্স।

“আমরা সত্যিই উজি’কে (উসমান খাজা) সমর্থন করি। আমি মনে করি সে যা বিশ্বাস করে, তার পক্ষেই তিনি দাঁড়িয়েছেন এবং আমি মনে করি তিনি সত্যিই সম্মানের সাথে এটি করছেন।”

“সমস্ত জীবন সমান এবং আমি এটা খুব আপত্তিকর মনে করি না, এবং আমি পায়রা সম্পর্কেও একই কথা বলতে চাই।”

৯৭ ডেস্ক

Read Previous

বক্সিং-ডে টেস্টে পাকিস্তানের সেরা ১২ যারা

Read Next

চিপকের স্লো পিচে মুস্তাফিজ একটি ‘ভাল বাজি’

Total
0
Share