দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের মেয়েদের সিরিজ হার

বাংলাদেশ নারী

দক্ষিণ আফ্রিকার কাছে ওডিআই সিরিজে পরাজয় বরণ করল বাংলাদেশ নারী দল। প্রথম ম্যাচে জয়ের পর, দ্বিতীয় ম্যাচে হার এবং আজ তৃতীয় ম্যাচে প্রোটিয়াদের দেওয়া ৩১৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ১০০ রানে গুটিয়ে যায় লাল সবুজের প্রমীলারা। ফলে ২১৬ রানের বড় পরাজয় এবং ২-১ এ সিরিজ হার নিয়ে বেনোনির মাঠ ছাড়ল বাংলাদেশ।

বিশাল লক্ষ্য তাড়া করতে গিয়ে খুব একটা সুবিধা করে উঠতে পারেনি বাংলাদেশ। টপ অর্ডারের পতন ঘটেছে খুব দ্রুতই। দলীয় ২৮ রানে ৪ উইকেট হারিয়ে, শুরুতেই ছন্দ পতন ঘটে সফরকারীদের।

৩১৭ রানের লক্ষ্য তখন বহুদূর। মারিজাননে কাপ ও আয়াবোনগা খাকা– এই দুই বোলারের শিকার হয়ে শামিমা সুলতানা, ফারজানা হক, মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা জ্যোতি– চার ব্যাটার ফিরেছেন এক ডিজিটে।

ফাহিমা খাতুন ও রিতু মনি মিলে এখানে কিছুটা জুটি গড়ে তোলার চেষ্টা করেছিলেন। একত্রে ৩৬ রানের বেশি ওঠেনি৷ ফাহিমা ফিরেছেন ১৫ রান করে। স্বর্ণা আক্তার রানআউটের শিকার হয়ে ফিরলে, রিতু একাই ব্যাট করে যেতে থাকেন যতটা সম্ভব পারা যায়।

নাহিদা আক্তারে সাথে আর কিছুক্ষণ মাঠে থেকে বাংলাদেশের হয়ে ইনিংস সর্বোচ্চ ৩৩ রান করে নাদিন ডি ক্লার্কের শিকার হয়ে উইকেট ছাড়েন রিতু।

নাহিদাও ফিরে যান ১১ রান করে৷ পরের ব্যাটাররা কেউই আর কোনো সুবিধা করতে পারেননি। সুলতানা খাতুন কেবল ৩ রানে অপরাজিত রইলেন। বাংলাদেশ দল অলআউট হয়ে যায় ১০০ রানে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে খাকা ও ডি ক্লার্ক উভয়ই ৩ টি করে উইকেট নিয়েছেন।

এর আগে দক্ষিণ আফ্রিকা টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে লম্বা দৌড়ে রান করতে থাকে। মূলত অধিনায়ক লরা ওলভার্ড ও তাজমিন ব্রিটস মিলে রানের মহড়া দিতে থাকেন।

দুই ওপেনারের ২৪৩ রানের জুটিতে বড় সংগ্রহ স্পষ্ট হয় প্রোটিয়াদের। ওলভার্ডের ব্যাটে প্রথমে ব্যক্তিগত শতক আসার পর, ব্রিটসের ব্যাটেও শতক ওঠে। মারুফা আক্তারের বলে ওলভার্ড ফিরেছেন ১৩৪ বলে ১২৬ রান করে।

ব্রিটসও আর বেশিক্ষণ টেকেননি। রিতু মনির ডেলিভারিতে স্টাম্পিংয়ের শিকার হয়ে ১২৪ বলে ১১৮ রানে ফিরে গেছেন।

সুনে লুসের ৩৪ রানে এবং আন্নেকে বোসের ২৮ অপরাজিত ২৮ রানে ৩০০ ছাড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। ৫০ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ৩১৬ রানে থামে দলটি।

৯৭ ডেস্ক

Read Previous

মোহাম্মদ নওয়াজ ডাক পেলেন টেস্ট দলে

Read Next

তিন ফিফটিতে সাউথ জোনের রানপাহাড়, সৈকতের ব্যাটে ঝড়

Total
0
Share