আইসিসির তিরস্কার পেয়ে খাজা জানালেন ‘চ্যালেঞ্জ’

উসমান খাজা

আইসিসি থেকে তিরস্কৃত হয়েছেন উসমান খাজা। ফিলিস্তিনিদের সমর্থনে কালো আর্মব্যান্ড পরে নেমেছিলেন পার্থের মাঠে। বিষয়টি পছন্দ করেনি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। সংস্থাটি তিরস্কার করেছে খাজাকে। অবশ্য খাজা আবার পালটা ‘চ্যালেঞ্জ’ দিয়েছে আইসিসিকে। পাশাপাশি এটিও নিশ্চিত করেছেন, দ্বিতীয় টেস্টে মেলবোর্নের মাঠে তাঁর সাথে কোনো কালো ব্যান্ড থাকবে না।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামে অস্ট্রেলিয়া। খাজাকে দেখা যায় কালো আর্মব্যান্ড পরিহিত অবস্থায়। এর আগে পার্থে অনুশীলনের সময় খাজার জুতায় কিছু অর্থবহ বাক্য দেখা যায়। যার উদ্দেশ্য ছিল গাজায় ফিলিস্তিনি সংকট নিয়ে সচেতনতা ও প্রতিবাদ।

সেসময় আইসিসি থেকে খাজাকে এধরণের জুতা পরে মাঠে বা অনুশীলনে না থাকার ব্যাপারে সতর্ক করা হয়। এই ক্রিকেটার তখন জানিয়েছেন, তিনি মাঠে এই জুতা পরে নামবেন না। জুতা পরে নামেননি ঠিকই। কালো আর্মব্যান্ড পরে নেমেছিলেন। আর তাতেই আবার আইসিসির কাছ থেকে তিরস্কৃত হয়েছেন তিনি।

খাজা অবশ্য এই তিরস্কারের বিপরীতে ‘চ্যালেঞ্জ’ করেছেন। তিনি একে ‘ব্যক্তিগত শোক’ হিসেবে উল্লেখ করেছেন৷

তিনি বলেন,

“আমার কোনো অ্যাজেন্ডা নেই, শুধু নিজে যে ব্যাপারে আবেগী ও কঠোর, সেসব ব্যাপারে আলোকপাত করেছি শুধু।”

“আমি এটি যথাসম্ভব সম্মানসূচক উপায়েই করার চেষ্টা করছি। জুতায় যা লিখেছি, বেশ কিছু দিন ধরেই সেটি ভেবেছি। আমি নিশ্চিত করেছি, যাতে জনসংখ্যার একটা অংশ, কোনো ধর্মীয় বিশ্বাস ও সম্প্রদায়ের কাউকে যাতে বাদ না দিই। এ কারণে ধর্মকে টানিনি। আমি মানবতার কথা বলছি। এটিই সত্যিকারের গুরুত্বপূর্ণ অংশ।”

“আমি শুধু আমার ছোট মেয়ের কথা ভাবি। এটি নিয়ে কথা বলতে আসলে আবেগী হয়ে যাচ্ছি। আমার কাছে এটিই কারণ। আমার গোপন কোনো অ্যাজেন্ডা নেই, আমি কিছু পাব না। আমার শুধু মনে হচ্ছে, এ নিয়ে কথা বলাটা আমার দায়িত্ব।”

আইসিসির কাছ থেকে পাওয়া তিরস্কার নিয়ে পরিস্কার নন খাজা। তিনি যা ব্যক্তিগত শোক হিসেবে প্রকাশ করেছেন, তা নিয়ে আইসিসির হস্তক্ষেপ খুব একটা স্বাভাবিকভাবে নেননি তিনি।

“আইসিসি আমাকে (পার্থ টেস্টের) দ্বিতীয় দিনই জিজ্ঞাসা করেছে, কালো আর্মব্যান্ড কেন? আমি বলেছি, এটি ব্যক্তিগত শোকের কারণে। এর বাইরে কিছু বলিনি। জুতার ব্যাপারটি ভিন্ন ছিল, সেটি বলতেই পারি। কিন্তু আর্মব্যান্ডের (কারণে তিরস্কার) ব্যাপারটি বুঝতে পারছি না কোনোভাবেই।”

৯৭ ডেস্ক

Read Previous

আড়াই বছর পর নেপিয়ারে বাংলাদেশ, উইকেটে গতি ও বাউন্স বেশি থাকবে

Read Next

চেন্নাই সুপার কিংসে যুক্ত হয়ে যা বললেন মুস্তাফিজ

Total
0
Share