কালো আর্মব্যান্ড পরায় উসমান খাজাকে আইসিসির তিরস্কার

উসমান খাজা 1

উসমান খাজার বিরুদ্ধে আইসিসির নিয়ম লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। আগে থেকে অনুমোদন ছাড়াই পার্থ টেস্টের সময় কালো আর্মব্যান্ড পরে আইসিসির আচরণবিধি ভঙ্গ করায় খাজাকে আইসিসির তিরস্কার।

আইসিসির নিয়ম উপেক্ষা করে হাতে কালো আর্মব্যান্ড পরে খেলতে নামায় উসমান খাজাকে তিরস্কার করেছে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ফিলস্তিনিদের ওপর ইজরায়েলের হামলার প্রতিবাদে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে হাতে কালো আর্মব্যান্ড জড়িয়ে মাঠে নেমেছিলেন এই অজি ব্যাটার। 

উসমান খাজাকে পার্থ টেস্টের সময় কালো আর্মব্যান্ডের প্রতিবাদের জন্য আইসিসি তিরস্কার করেছে। এর আগে, খাজাকে আইসিসি সতর্ক করে দিয়েছিল যে পার্থ টেস্টের সময় ‘সব জীবন সমান’ ও ‘স্বাধীনতা মানুষের অধিকার’ স্লোগান সহ জুতা পরলে তিনি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারেন। ফলস্বরূপ, তিনি এরপর কালো আর্মব্যান্ড নিয়ে প্রতিবাদ করেন।

প্রাক্তন খেলোয়াড়, পরিবারের সদস্য বা অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মৃত্যুতে আন্তর্জাতিক ক্রিকেটে কালো আর্মব্যান্ড একটি নিয়মিত দৃশ্য, তবে তাদের ক্রিকেট বোর্ড এবং আইসিসির অনুমতি প্রয়োজন হয়।

খাজা আইসিসির প্লেয়িং কন্ডিশনের পোশাক ও সরঞ্জাম নিয়মের ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ এসেছে। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসির পূর্বানুমতি ছাড়াই উসমান ব্যক্তিগত বার্তা প্রদর্শন করেছেন। বক্সিং ডে টেস্টে তার খেলা নিয়ে অবশ্য কোনো সংশয় নেই। এখন পর্যন্ত তাকে কোনো জরিমানা করা হয়নি। তবে আইসিসির ধারায় বলা আছে, ১২ মাসের মধ্যে এমন অপরাধ চতুর্থবারের মতো করলে নিষেধাজ্ঞার পরিবর্তে ম্যাচ ফি’র ৭৫% জরিমানা হবে।

খাজা যদি এমসিজিতে বক্সিং ডে টেস্টে আর্ম ব্যান্ড ব্যবহার করা চালিয়ে যান তবে কী ঘটবে তা আইসিসির দেখার বিষয়। তখন পেতে পারেন আইসিসির বড় আকারের শাস্তি। 

৯৭ ডেস্ক

Read Previous

আম্পায়ারকে ‘ভ’য় দেখিয়ে’ চার ম্যাচের জন্য নিষিদ্ধ টম কারেন

Read Next

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড প্রায় প্রস্তুত

Total
0
Share