আম্পায়ারকে ‘ভ’য় দেখিয়ে’ চার ম্যাচের জন্য নিষিদ্ধ টম কারেন

টম কারেন

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে সিডনি সিক্সার্সের হয়ে খেলা ইংলিশ ক্রিকেটার টম কারেন চার ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন। ম্যাচের আগে ওয়ার্ম-আপের সময় উইকেটের পাশে থাকা ম্যাচ অফিশিয়ালের সাথে ত’র্ক ও ‘ভ’য় দেখানো’ অঙ্গ-ভঙ্গি করে শাস্তি পেলেন কারেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার কোড অব কন্ডাক্টের ‘লেভেল থ্রি’ পর্যায়ের অপরাধ করেছেন বলে কারেনের এই শাস্তি। তবে সিডনি সিক্সার্স টম কারেনের পাওয়া রায়ের বিরুদ্ধে জোরালো আপিল করতে প্রস্তুত।  

বিগ ব্যাশ লিগে দলের ম্যাচের আগে ওয়ার্মআপের সময় একজন আম্পায়ারকে ভ’য় দেখানোর অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী লেভেল-৩ অপরাধের জন্য চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন। আম্পায়ারের প্রতি অশোভন আচরণের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। তবে কারেনের এই শাস্তির বিরুদ্ধে আপিল করবে তার দল সিডনি সিক্সার্স।

ঘটনা, হোভার্ট হারিকেনসের বিপক্ষে ১১ ডিসেম্বরের ম্যাচের আগেরকার। বোলিং স্টাইলে রান নেওয়ার অনুশীলন করছিলেন কারেন। উইকেট দেখভালের দায়িত্বে থাকা ফোর্থ আম্পায়ার তাকে উইকেটের ওপর দিয়ে দৌড়াতে নিষেধ করেন। কিন্তু কারেন কথা অমান্য করে আম্পায়ারের ওপর ক্ষোভ দেখান। উইকেটের অন্য প্রান্তে গিয়ে আরেকটি রানআপের চেষ্টা করেন। আম্পারকেই পথ ছেড়ে চলে যেতে বাধ্য করেন। 

ভিডিও ফুটেজ দেখে বিগ ব্যাশ কতৃপক্ষ ম্যাচ অফিসিয়ালের প্রতি কারেনের ক্ষোভ প্রকাশের বিষয়টি পরিষ্কার হয়েছে। এরপর তারা বিবৃতিতে কারেনের শাস্তি নিশ্চিত করেছে। এমন পরিস্থিতিতে নিজের ফ্র্যাঞ্চাইজি সিডনি সিক্সার্সকে পাশে পাচ্ছেন কারেন। এই শাস্তি নিয়ে আপিল করার কথা নিশ্চিত করেছে দলটির প্রধান কোচ র‍্যাচেল হেইনস।

ম্যাচ রেফারি বব প্যারি কারেনকে আচরণবিধির ২.১৭ অনুচ্ছেদে ম্যাচ চলাকালীন ভাষা বা আচরণের (অঙ্গভঙ্গিসহ) দ্বারা আম্পায়ার, ম্যাচ রেফারি বা মেডিকেল কর্মীদের হু’ম’কি দেওয়ার বা ভ’য় দেখানো বা ভ’য় দেখানোর চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত করেন। এই নিষেধাজ্ঞার ফলে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে সিক্সার্সের ম্যাচ, ২৬ ডিসেম্বর মেলবোর্ন স্টারস, ৩০ ডিসেম্বর সিডনি থান্ডার ও ১ জানুয়ারি ব্রিসবেন হিটের বিপক্ষে ম্যাচ খেলতে পারবেন না কারেন। 

৯৭ ডেস্ক

Read Previous

দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করল জিম্বাবুয়ে

Read Next

কালো আর্মব্যান্ড পরায় উসমান খাজাকে আইসিসির তিরস্কার

Total
0
Share