আইপিএলের দেখানো পথে আইএলটি২০

বিপিএল ছেড়ে আইএলটি২০’তে দুই ফ্র‍্যাঞ্চাইজির পাঁচ বিদেশি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সুপার সাব, ইম্প্যাক্ট প্লেয়ার নীতিতে হাঁটতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি বা আইএলটি২০। নতুন এই নিয়ম আগামী বছর, এই টুর্নামেন্টের দ্বিতীয় আসর থেকে কার্যকর হতে যাচ্ছে। ইতোমধ্যে টুর্নামেন্টের ৬ দলের কাছে সুপার-সাব প্রক্রিয়ার পুরো নিয়মাবলি স্পষ্ট করা হয়েছে।

আগামী বছর, জানুয়ারির ১৩ তারিখ থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে আরব আমিরাতের এই টি-টোয়েন্টি লিগ। যেখানে বিশ্বের আলোচিত খেলোয়াড়েরা প্রথম আসরে খেলে গেছেন। আগামী আসরেও তেমন আশা দেখছে লিগ কমিটি।

এবার আইপিএলের মতো সুপার-সাব প্রক্রিয়া নিয়ে এল আইএলটি২০। টসের পরপর দুই দলের একাদশের সাথে ৭ জন খেলোয়াড় বদলি হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে।

ইম্প্যাক্ট খেলোয়াড় বদলি হিসেবে নামানোর পর, মাঠ ছেড়ে যাওয়া খেলোয়াড় ম্যাচের আর কোনো অংশে নিজের ভূমিকা রাখতে পারবে না।

বাধ্যতামূলক না হলেও, দলগুলো ম্যাচের প্রথম ওভারের পরে, এমনকি দ্বিতীয় ইনিংসের শুরুতে যে কোনও সময়ে সুপার-সাব চালু করতে পারে।

যদিও আইএলটি২০ একটি শর্ত জুড়ে দিয়েছে, যেখানে ন্যূনতম দুইজন সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড়কে সর্বদা মূল একাদশের অংশ রাখতে হবে।

এই বছরের শুরুতে এর উদ্বোধনী আসরে, সর্বনিম্ন দুইজন সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড়ের সাথে একটি দলের একাদশে সর্বাধিক ৯ জন বিদেশী খেলোয়াড়কে রাখার ব্যাপারে অনুমতি দেওয়া হয়। সুতরাং, যদি সুপার-সাব একজন সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড় হয়, তবে সে স্থানীয় বা বিদেশী একজন খেলোয়াড়কে বদল করতে পারে।

প্লেয়িং কন্ডিশনে বলা হয়েছে, দলগুলোকে ১৮ জনের স্কোয়াড জমা দিতে হবে, যার মধ্যে কমপক্ষে চারজন সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড় এবং দুইজন সহযোগী বিদেশী খেলোয়াড় অন্তর্ভুক্ত থাকতে হবে।

৯৭ ডেস্ক

Read Previous

তিন ফিফটির কাছে ম্লান ফারজানার সেঞ্চুরি

Read Next

টেস্টে ৭ নতুন মুখ নিয়ে অস্ট্রেলিয়া যাবে ওয়েস্ট ইন্ডিজ

Total
0
Share