বক্সিং-ডে টেস্টে অনিশ্চিত খুররম শাহজাদ

খুররম শাহজাদ

বক্সিং ডে টেস্টের জন্য অনিশ্চিত পাকিস্তানি ফাস্ট বোলার খুররম শাহজাদ। প্রথম টেস্টে বল করতে যেয়ে নিজের বাঁ দিকে কিছুটা অস্বস্তি বোধ করেন। এরপর তাঁকে এমআরআই স্ক্যানের জন্য পাঠানো হয়। ফলাফল আসতে আগামীকাল, বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে বোঝা যাচ্ছে, দ্বিতীয় টেস্টে এই বোলারকে মাঠে পাওয়ার সুযোগ কম।

শাহজাদ, খুব দ্রুতগতির ফাস্ট বোলার নন। সাধারণত পাকিস্তানিরা যেমন হয়ে থাকেন, তেমন তো নন-ই। অভিষেক হয়েছে চলমান সিরিজে, পার্থে, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে। প্রথম ইনিংসে ২ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট, সর্বমোট ৫ উইকেট শিকার করেছেন। দ্বিতীয় ইনিংসে ১৬ ওভারে রান দিয়েছেন ৪৬। ডেভিড ওয়ার্নার, মারনাস লাবুশেইন ও স্টিভ স্মিথের উইকেট বাগিয়ে নিয়েছেন। স্মিথের উইকেট পেয়েছিলেন প্রথম ইনিংসেও।

আরেক অভিষিক্ত আমির জামালের সাথে শাহজাদ বেশ খানিকটা জুটি গড়ে তুলেছিলেন বোলিংয়ে। তবে দল হিসেবে খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তান। ছন্দহীন ব্যাটিং ও বোলিং, চোখে পড়ছিল। ফলে অভিষিক্তদের জন্য পার্থের সেই সময়টুকু যে খুব স্বস্তির ছিল, তাও নয়। চার দিনে শেষ হওয়া টেস্টে পাকিস্তানকে ৩৬০ রানে পরাজয়ের স্বাদ পেতে হয়েছে।

শাহজাদ, পার্থে পাকিস্তানের অন্যান্য বোলারদের তুলনায় বাতাসে বলের সুবিধা নিতে পেরেছেন বেশি। তাছাড়াও বলে নিয়ন্ত্রণের প্রসঙ্গ আসলেও, তাঁর কথা আসছে। চার দিনের টেস্টে সবচেয়ে ইকোনমিক্যাল ছিলেন এই ২৪ বছর বয়সী পাকিস্তানি। শাহজাদের এই স্ক্যান ও ইনজুরির সম্ভাবনা তৈরি হওয়ায় পাকিস্তানের বোলিং লাইনআপের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াবে।

নাসিম শাহ লম্বা সময়ের জন্য দলের বাইরে, কারণটা সেই ইনজুরি। প্রথম টেস্টের আগে লেগ স্পিনার আবরার আহমেদের ইনজুরির খবর আসে। এখন আবরারের ক্ষেত্রে পুরো সিরিজে খেলা নিয়ে দ্বিধা তৈরি হয়েছে। অন্যদিকে নোমান আলির আঙ্গুলে চোট থাকার কথা জানিয়েছেন হেড কোচ মোহাম্মদ হাফিজ। এখন সাজিদ খানকে ‘স্পেশালিস্ট’ স্পিনার হিসেবে দ্বিতীয় টেস্টে মাঠে নামানোর সম্ভাবনা তৈরি হয়েছে।

শাহজাদ সরে গেলে, বক্সিং ডে টেস্টে পাকিস্তান স্কোয়াড থেকে একাদশে ঢুকতে পারেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র বা হাসান আলি। আগামী ২৬ ডিসেম্বর, মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামবে শান মাসুদের দল। এর আগে ২২ ডিসেম্বর, ভিক্টোরিয়া ইলেভেনের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তাঁরা।

৯৭ ডেস্ক

Read Previous

বাবর দখলে নিলেন শীর্ষস্থান, টি-টোয়েন্টির সেরা বোলার আদিল

Read Next

জিম্বাবুয়ের হেড কোচের দায়িত্ব ছাড়লেন ডেভ হাটন

Total
0
Share