বাবর দখলে নিলেন শীর্ষস্থান, টি-টোয়েন্টির সেরা বোলার আদিল

বাবরের দাপুটে শতকে পাকিস্তানের আরও এক জয়

আইসিসির নতুন হালানাগাদকৃত র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। টি-টোয়েন্টি বোলিং র‍্যাংকিংয়ে ইংল্যান্ড লেগ স্পিনার আদিল রশিদ শীর্ষ স্থানে নিজের জায়গা নিশ্চিত করেছেন। অন্যদিকে ভারতীয় ব্যাটার শুবমান গিলকে সরিয়ে পাকিস্তানি ব্যাটার বাবর আজম ওডিআইতে শীর্ষ ব্যাটার হিসেবে জায়গা করে নিয়েছেন।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজে প্রথম চার টি-টোয়েন্টি ম্যাচে ৭ উইকেট তুলে নেওয়ার পর রশিদ ছাড়িয়ে গেছেন আফগানিস্তান লেগ স্পিনার রাশিদ খান এবং ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণয়কে। যারা যথাক্রমে ২ ও ৩ নম্বরে অবস্থান করছেন।

ইংলিশ খেলোয়াড় ও বোলার, এই ক্যাটাগরিতে রশিদ মাত্র দ্বিতীয় খেলোয়াড়, যিনি টি-টোয়েন্টির শীর্ষ র‍্যাংকিংয়ে পৌঁছেছেন। এর প্রায় এক দশক আগে গ্রায়েম সোয়ান এই কীর্তি গড়েছিলেন। আইপিএল ২০২৪ নিলাম অনুষ্ঠানে অবিক্রীত থাকার একদিন পরে রশিদের এই উন্নতি ঘটল।

ভারতীয় ব্যাটার সুরিয়াকুমার যাদব টি-টোয়েন্টিতে শীর্ষ ব্যাটারের স্থান ধরে রেখেছেন। চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজের টি-টোয়েন্টি অংশের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে একটি হাফ-সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি হাঁকানোর পর তাঁর এই স্থান মজবুত হয়।

গিল, এই ভারতীয় ওপেনার ওডিআইতে এক নম্বর ব্যাটার হিসেবে অবস্থান করছিলেন। তবে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিশ্রাম পাওয়ার পর, সেই স্থান দখল করেছেন সাবেক পাকিস্তান অধিনায়ক বাবর। অবশ্য দুই ব্যাটারের কেউই ২০২৩ বিশ্বকাপ শেষ হওয়ার পর কোনো ওয়ানডে ম্যাচ খেলেনি।

টেস্ট র‍্যাংকিংয়ে, কেন উইলিয়ামসন ব্যাটিংয়ে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন। অন্যদিকে পার্থে টেস্ট জেতার পর ৩ ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটার উসমান খাজা চতুর্থ স্থানে অবস্থান করছেন। আসন্ন বক্সিং ডে টেস্টে খাজার পারফর্ম্যান্স ভালো হলে, তাঁর আরেকটু উন্নতি করার সম্ভাবনা রয়েছে।

টেস্ট বোলারদের মধ্যে সবার প্রথমে আছেন রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স এক ধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে, নাথান লায়ন পঞ্চম, মিচেল স্টার্ক অষ্টম এবং জশ হ্যাজেলউড দশম স্থানে অবস্থান করে অজিদের প্রতিনিধিত্ব করছেন।

৯৭ ডেস্ক

Read Previous

“প্রায় এক বছর আমার ফোনে কোন নিউজ আসে না”

Read Next

বক্সিং-ডে টেস্টে অনিশ্চিত খুররম শাহজাদ

Total
0
Share