সৌম্যর রেকর্ড গড়া সেঞ্চুরিতে বাংলাদেশের বড় সংগ্রহ

সৌম্যর রেকর্ড গড়া সেঞ্চুরিতে বাংলাদেশের বড় সংগ্রহ

৬ ওভারে ৬৩ রান খরচ করে উইকেটশুন্য থাকা, একাধিক ক্যাচ ছাড়ার পর ওপেন করতে নেমে ডাকের স্বাদ পাওয়া- নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে সৌম্য সরকারের জন্য দুঃসহ এক স্মৃতি হয়েই থাকবে। সেই সৌম্যই কিনা দ্বিতীয় ওয়ানডেতে এসে দেখা পেলেন সেঞ্চুরির। তাঁর রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করেই বলার মত স্কোর জমা করেছে সফরকারী বাংলাদেশ।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

নেলসনের স্যাক্সটোন ওভালে টসে জিতে আগে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। ১-০’তে পিছিয়ে থাকা শান্ত-মুশফিকদের জন্য এবার সিরিজ বাঁচানোর মিশন। গুরুত্বপূর্ণ ম্যাচে একাদশে দুই পরিবর্তন আনে টাইগার টিম ম্যানেজমেন্ট। মুস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব নেই আজকের ম্যাচে। ফিরেছেন পেসার তানজিম হাসান সাকিব। অন্যদিকে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওয়ানডে অভিষেক।

নিউজিল্যান্ডও আজকের ম্যাচে অভিষেক করিয়েছে আদি অশোকের। জায়গা হারিয়েছেন ইশ সোধি।

সৌম্য সরকার ও এনামুল হক বিজয়ের উদ্বোধনী জুটি স্থায়ী হয় কেবল ৪.১ ওভার। ১২ বল খেলে কেবল ২ রান করে ফেরেন বিজয়। তিনে নামা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, চারে নামা লিটন দাস- দুজনের ব্যাট থেকেই আসে সমান ৬ রান করে। ৯.৪ ওভারে ৪৪ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

সেখান থেকে দলকে পথ দেখাচ্ছিল সৌম্য ও তাওহীদ হৃদয়ের জুটি। তবে ১৬ বলে ১২ রান করা হৃদয় নন স্ট্রাইকার’স প্রান্তে থেকে রান আউট হলে ভাঙে জুটি।

সেখান থেকে ৯১ রানের জুটি গড়ে দলকে টেনে তোলেন সৌম্য ও মুশফিকুর রহিম। ৫ রানের জন্য ফিফটির দেখা পাননি মুশফিক, ৫৭ বলে ৫ চারে ৪৫ রান করে আউট হন তিনি।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

তবে ২০১৮ সালের পর আবার ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির দেখা পান সৌম্য সরকার। ১১৬ বলে ১৩ চারে তিন অঙ্ক স্পর্শ করেন এই বাঁহাতি ওপেনার। ৩য় ওয়ানডে সেঞ্চুরি উদযাপনে ছিল স্বস্তির বহিঃপ্রকাশ।

৫০ ছাড়ানো রান আসে সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজের ৬ষ্ঠ উইকেট জুটিতেও। ২৬ বলে ১৯ রান করে মিরাজ আউট হলে ভাঙে ৫৩ বলে ৬১ রানের এই জুটি।

অন্যপ্রান্তে উইকেট গেলেও একাধিকবার সুযোগ পাওয়া সৌম্য চালিয়ে খেলছিলেন। সেঞ্চুরি করে থেমে থাকেননি, করেছেন রেকর্ড। নিউজিল্যান্ডের মাটিতে তাঁদের বিপক্ষে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস এখন সৌম্যরই। শুধু তাই ই নয়, তামিম ইকবাল (২) ও লিটন দাসের পর ৩য় বাংলাদেশি ব্যাটার হিসাবে ওয়ানডেতে ১৫০+ রানের ইনিংস খেললেন।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

শেষমেশ বাংলাদেশের পক্ষে ২য় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলে সৌম্য থামেন ১৬৯ এ। ১৫১ বল স্থায়ী ইনিংস সৌম্য সাজান ২২ চার ও ২ ছক্কায়।

নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ান ব্যাটার হিসাবে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন সৌম্য’র দখলে। তিনি ভেঙেছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের (১৬৩*) রেকর্ড। 

সৌম্যর দাপট দেখানোর দিনে ৪৯.৫ ওভারে ২৯১ রান তুলে অলআউট হয় টাইগাররা।

৯৭ ডেস্ক

Read Previous

দুই পরিবর্তন নিয়ে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

Read Next

নিকোলস-ইয়াংয়ের ব্যাটে ম্লান সৌম্যর রেকর্ডগড়া সেঞ্চুরি

Total
0
Share