এক ওভারে দুই বাউন্সার দেওয়ার নিয়ম চালু করতে যাচ্ছে আইপিএল

আইপিএল বাউন্সার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নতুন নিয়ম কার্যকর হতে যাচ্ছে। ব্যাট ও বলে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে, এই চিন্তা করে আইপিএলে এক ওভারে একজন বোলার সর্বোচ্চ ২ টি বাউন্সার দিতে পারবে, এমন নিয়মে প্রবেশ করতে যাচ্ছে ভারতের এই সবচেয়ে বড় ঘরোয়া টুর্নামেন্ট। আগামী বছর আইপিএলে শুরু করার আগে প্লেয়িং কন্ডিশনের এই বদলটি ভারতের ঘরোয়া টুর্নামেন্ট, সৈয়দ মুশতাক ট্রফি দিয়ে ট্রায়াল করানো হবে।

সাধারণত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ওভারে একটি বাউন্সার দেওয়ার নিয়ম বহাল রয়েছে। অর্থাৎ ওভারে কাঁধ সমান উচ্চতা ছাড়িয়ে যাওয়া বল একটির বেশি হলেই, তা নো-বল হিসেবে সাব্যস্ত করা হয়ে থাকে। তবে আইপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, আগামী বার একটি নয় বরং দুইটি বাউন্সার পর্যন্ত বোলারকে সুবিধা দিতে যাচ্ছে।

জয়দেব উনাদকাট, যিনি আইপিএলে বিভিন্ন দলের হয়ে ইতোমধ্যে খেলেছেন। আসন্ন আইপিএলেও নিলামে অংশ নিবেন। তিনি এই নতুন বদলকে আশানুরূপ হিসেবে দেখছেন।

“আমার মনে হচ্ছে, ওভারে ২ টি বাউন্সার বেশ উপকারী হবে। আমার ধারণা, এটা এমন এক জিনিস হবে, যা বোলারকে ব্যাটসম্যানের তুলনায় সুবিধা দিবে।”

গত, আইপিএল ২০২৩ আসরে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ এর একটি নিয়ম কার্যকর করা হয়। যেখানে একটি দল ৪ জন বদলি খেলোয়াড় রাখতে পারবে, একাদশের বাইরে। যদি কোনো দল অতিথি খেলোয়াড় বদল করতে চায়, সেক্ষেত্রে চার জনের কোটায় ৩ জন বদলি খেলোয়াড় রাখতে হবে। এই নিয়মটি আসন্ন আইপিএলেও বহাল থাকছে।

আইপিএল, ২০২৪ এর ট্রেডিং উইন্ডো এখন বন্ধ রয়েছে। তবে ছোট আকারের নিলাম শেষ হওয়ার পর, আগামীকাল ২০ ডিসেম্বর আবারও প্রায় এক মাসের জন্য উইন্ডো খুলে যাবে।

আগামী বছর মার্চের ২২ তারিখ থেকে আইপিএলের ১৭তম আসর শুরু হতে যাচ্ছে।

৯৭ ডেস্ক

Read Previous

রিশাদকে ম্যাচে নামিয়ে দেওয়ার ইঙ্গিত দিলেন হাথুরুসিংহে

Read Next

নেলসনে জিততে অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বাংলাদেশ

Total
0
Share