রিশাদকে ম্যাচে নামিয়ে দেওয়ার ইঙ্গিত দিলেন হাথুরুসিংহে

রিশাদ

হার দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু হয় বাংলাদেশের। ১-০’তে পিছিয়ে থাকা শান্ত-মুশফিকদের কাল ভোরে সিরিজ বাঁচানোর মিশন। গুরুত্বপূর্ণ ম্যাচ বলে কালকের ম্যাচেও সেরা একাদশে দেখা যাবে না লেগ স্পিনার রিশাদ হোসেনকে। তবে হেড কোচের কথায় মিলল, রিশাদের অভিষেকের ইঙ্গিত। সিরিজের শেষ ম্যাচে হলেও রিশাদ খেলাতে চায় টিম ম্যানেজমেন্ট। 

নিউজিল্যান্ডে এ পর্যন্ত খেলা ১৭টি ওয়ানডের সবকটিতেই হেরেছে বাংলাদেশ। ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ হয়তো ডুনেডিনের সেরা একাদশ নিয়েই নেলসনে নামবে। ওয়ানডে অভিষেকের জন্য আরও অপেক্ষায় থাকতে হবে তরুণ রিশাদকে। তবে সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে রিশাদ হোসেন কিন্তু তাঁর কাজটা ঠিকই করেছেন। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ২৬ রানে জয়ের দিনে ব্যাট হাতে খেলেছেন ৫৪ বলে ৮৭ রানের ইনিংস। ১১টি চার ও ৪টি ছক্কা ছিল রিশাদের ইনিংসে। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও দুর্দান্ত ছিলেন রিশাদ। ৭.২ ওভার বোলিং করে ৫২ রান খরচ করে নেন ৩ উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা বলতে রিশাদ হোসেনের ৩টা আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ওয়ানডে দলে ডাক পাওয়া এই ক্রিকেটার প্রথমবার ৫০ ওভারের সংস্করণে সুযোগ পেতে যাচ্ছেন। তবে তার জন্য অপেক্ষা করতে হবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ২০ বছর বয়সী লেগ স্পিনারের সম্ভাবনা নিয়ে চন্ডিকা হাথুরুসিংহে বলেন, 

‘হ্যাঁ, রিশাদকে আমরা শেষ ম্যাচটাতে খেলানোর কথা ভেবেছি। আপনারা জানেন এখানে আমাদের রেকর্ড ভালো নয়। এখন পর্যন্ত একটা ম্যাচও জিতিনি। আর দ্রুত উইকেট হারিয়ে ফেলি। এ কারণে ব্যাটার বেশি রাখতে চেয়েছি। তবে আমরা একজন লেগ স্পিনার চাই। সে এমন একজন লেগ স্পিনার যে এখানে জায়গা নিতে পারে।’ 

নভেম্বর-ডিসেম্বরে নিউজিল্যান্ডের আবহাওয়া অনেক ঠান্ডা থাকে। উইকেটে প্রচুর বাউন্স হবে বলে। ঘাসে ভরা সবুজ আর্দ্র উইকেটের পর্যাপ্ত বাউন্স ও গতির সঙ্গে যোগ হবে কনকনে ঠান্ডা ঝোড়ো বাতাস। কিউই কন্ডিশন টাইগার স্পিনারদের পক্ষে না থাকলেও চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা তৈরি আছে। তবে বাংলাদেশি ব্যাটাররা রান তাড়া করতে গিয়ে বড় ইনিংস ও বড় জুটির অভাব বোধ করছিলেন। আফিফ হাসান ও তাওহীদ হৃদয়ের ৫৬ রানের জুটি ছিল ইনিংস সর্বোচ্চ। ইনিংস বড় করার সুযোগ হাতছাড়া করা রীতিমতো যেন অভ্যাসে পরিণত হয়েছে।

ব্যাটারদের ভরাডুবি হেড কোচের বড় চিন্তার কারণ, ‘ব্যাটাররা বড় ইনিংস খেলতে পারছে না, এটা অনেক বড় দুশ্চিন্তার কারণ।’

৯৭ ডেস্ক

Read Previous

‘সৌম্যর সমস্যা কী জানি না, তবে তাকে অলরাউন্ডার হিসেবে দেখতে চাই’

Read Next

এক ওভারে দুই বাউন্সার দেওয়ার নিয়ম চালু করতে যাচ্ছে আইপিএল

Total
0
Share