মাহফুজুর রহমান রাব্বির প্ল্যান ছয় মাস আগে থেকেই

মাহফুজুর রহমান রাব্বি

অনূর্ধ্ব-১৯ দলের সবার জন্য এই সময়টা নতুন। বড় একটা টুর্নামেন্ট জিতে দেশে ফিরেছে তাঁরা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নানা আয়োজন রাখা হয়েছে দলকে বরণ করে নেওয়ার জন্য। মাহফুজুর রহমান রাব্বি ও তাঁর দল এই উদযাপনের মূল উপলক্ষ। সকল শুভেচ্ছা, ফুলেল পর্ব শেষ করে নিজেদের অনূভুতি প্রকাশ করলেন রাব্বি, দলীয় অধিনায়ক। গলায় ধরে আসা আনন্দ বোঝা যাচ্ছিল খুব।

রোববার, ১৭ ডিসেম্বর, অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়েছে লাল সবুজের দল। মাঝে সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছিল যুবারা। সবমিলিয়ে অপরাজিত থেকে টুর্নামেন্ট শেষ করার গৌরব অর্জন করে তাঁরা।

মাহফুজুর রাব্বি তাই শুরু করলেন,

“প্রথমত আলহামদুল্লিলাহ। প্রথমবার আমরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলাম। ….. সো এটা আমাদের জন্য বড় একটা প্রাপ্তি। আমাদের সামনের যে ওয়ার্ল্ড কাপ আছে এটার জন্য আমাদের খুব বড় একটা দায়িত্ব বেড়ে গিয়েছে। এশিয়া কাপ থেকে আমরা খুব ভালো প্রিপারেশন নিয়েছি ওয়ার্ল্ড কাপের জন্য।”

আগামী বছর, জানুয়ারি মাসে বাংলাদেশের এই দল লড়বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে। সাউথ আফ্রিকার আয়োজনে এবারের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই দলের সাফল্যে পুরো দলের ম্যানেজমেন্ট, ডেভেলপমেন্ট ও কোচ– সকলকে নিজের কথা দিয়ে সামনে নিয়ে আসলেন রাব্বি।

“আর আমাদের গেম ডেভেলপমেন্ট আমাদের খুব ভালো ফ্যাসিলিটিজ দিচ্ছে। আমাদের জন্য ফরেইনার কোচ নিয়োগ করেছে। যেমন আমাদের আন্ডার ১৯-এর কোচ স্টুয়ার্ট ল স্যার আছেন, ব্যাটিং কোচ ওয়াসিম জাফর স্যার আছেন। তাদের থেকে আমরা খুব ভালো টিপস পাচ্ছি। কঠিন সময়গুলোতে কিভাবে আমরা ক্যামব্যাক করব, স্ট্রং থাকব মেন্টালি- এই সাপোর্টগুলো তারা আমাদের দিয়ে থাকে।”

এশিয়া কাপের আগে আগে আহরার আমিনকে বদলে মাহফুজুর রাব্বিকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। যে দায়িত্ব নিয়ে অল্প সময়ে দলকে সামনে থেকে এগিয়ে নেওয়ার কাজটি করে গেছেন তিনি। সাফল্য ধরা দিল খুব দ্রুতই। দেশের জন্য কিছু করার চিন্তা ও চেষ্টা দলটির ছিল, যা উঠে আসল অধিনায়কের কথায়।

“প্ল্যানিং ছিল যে দেশের জন্য কিছু করব। এটা আরও ছয় মাস আগে প্ল্যান করা আছে আমার অ্যাজ এ প্লেয়ার হিসেবে। আমি একজন নরমাল প্লেয়ার বাট আমার ছয় মাস আগে থেকে প্ল্যান ছিল যেহেতু ইনশাল্লাহ এশিয়া কাপ কখনও বাংলাদেশে আসে নি। চেষ্টা করেছি যে ছয় মাস আগে থেকে, এশিয়া কাপটা বাংলাদেশে নিয়ে আসতে পারি, তাহলে বড় একটা প্রাপ্তি হবে মনে করছিলাম।”

৯৭ ডেস্ক

Read Previous

বড় হারের এবার জরিমানা ও পয়েন্ট কাটা গেল পাকিস্তানের

Read Next

‘সৌম্যর সমস্যা কী জানি না, তবে তাকে অলরাউন্ডার হিসেবে দেখতে চাই’

Total
0
Share