বড় হারের এবার জরিমানা ও পয়েন্ট কাটা গেল পাকিস্তানের

পাকিস্তান

প্রথম টেস্ট হারের পর এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও পয়েন্ট হারাল পাকিস্তান। পার্থে সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্লো ওভার রেটের জন্য আইসিসির শাস্তি পেয়েছে পাকিস্তান দল। ক্রিকেটারদের জরিমানার পাশাপাশি পাকিস্তান দলের ২ পয়েন্ট কাটা গেল। আইসিসি স্লো ওভার রেট নিয়ম অনুসারে প্রতি ওভারের জন্য পাঁচ শতাংশ ও একটি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কাটা হয়। দুই ওভার কম বল করেছিল পাকিস্তান।

জিততে হলে বিশ্ব রেকর্ড গড়তে হতো পাকিস্তানকে। রেকর্ড ৪৫০ রানের লক্ষ্য ছিল তাদের সামনে। এর আগে ২০০৩ সালে সর্বোচ্চ ৪১৮ তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। নতুন রেকর্ড গড়া পাকিস্তানের পক্ষে যে অসম্ভব, তাই বলে চতুর্থ ইনিংসে ৮৯ রানে বিধ্বস্ত হবে শান মাসুদের। 

একশোর আগেই অলআউট হওয়ায় ৩৬০ রানের পরাজয় দেখেছে পাকিস্তান। ১৯৯৫ সালের পর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে কখনো জয় পায়নি সফরকারীরা। এটি টানা ১৫তম হার পাকিস্তানের। 

একে তো অস্ট্রেলিয়ার কাছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুতেই বড় ব্যবধানে হারতে হয়েছে পাকিস্তানকে। সেই ক্ষতের জ্বালা দ্বিগুণ হল ম্যাচ রেফারির সিদ্ধান্তে। পার্থে স্লো ওভার-রেটের দায়ে আইসিসির শাস্তির মুখে পড়তে হল শান মাসুদের দলকে।

নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি পাকিস্তান। সব দিক বিবেচনার পরেও ২ ওভার পিছিয়ে ছিলেন শাহীন শাহ আফ্রিদিরা। ফলে ম্যাচ ফি’র ১০ শতাংশ আর্থিক জরিমানার মুখে পড়তে হয়। ক্রিকেটারদের জরিমানার পাশাপাশি পাকিস্তান দলের ২ পয়েন্ট কাটা গেল। 

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি’র ৫ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ প্লেয়িং কন্ডিশনের ১৬.১১.২ ধারায় প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য সংশ্লিষ্ট দলের ১ পয়েন্ট করে কেটে নেওয়ার শাস্তিবিধান রয়েছে।

২৬ ডিসেম্বর মেলবোর্নে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

৯৭ ডেস্ক

Read Previous

২০ মাসের জন্য নিষিদ্ধ হলেন নাভিন

Read Next

মাহফুজুর রহমান রাব্বির প্ল্যান ছয় মাস আগে থেকেই

Total
0
Share