ঐতিহাসিক জয় বাংলাদেশের

match report 23
Vinkmag ad

তৃতীয় দিন বাংলাদেশ নিজেদের ২য় ইনিংসে ২২১ রানে অল আউট হওয়ায় অস্ট্রেলিয়ার জন্য টার্গেট দাঁড়ায় ২৬৫। মিরপুরের মাঠ বলেই এই পুঁজিতেও জয়ের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত ২০ রানের ঐতিহাসিক জয় বাংলাদেশের।

s 1
সাকিবের কাঁধে চড়ে বাংলাদেশের জয়

বোলিংয়ে শুরুটাও দুর্দান্ত ছিল। ২৮ রানেই নেই অস্ট্রেলিয়ার দুই উইকেট, স্বপ্নটা বড় হচ্ছিল কিন্তু শেষ বিকেলে ক্যাচ মিসের কল্যাণে বেঁচে যাওয়া অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান স্মিথ-ওয়ার্নার গড়ে ফেলেন দারুণ এক জুটি। ২৮/২ থেকে দুজনে ১০৯/২ নিয়ে মাঠ ছাড়েন।

জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল ১৫৬ রান হাতে ৮ উইকেট ও দুই দিন। চতুর্থ দিন সকালে ব্যাট করতে নেমেই ওয়ার্নার -স্মিথ দারুন শুরু করেন। ওয়ার্নারতো ৭৫ রানে দিন শুরু করে সেঞ্চুরিও পেয়ে যান। দুজনে মিলে স্কোরবোর্ডে যোগ করে ফেলেন ১৩০ রান, তখনই দলের ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব সাকিবের।

দলীয় ১৫৮ রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ওয়ার্নার কে,আউট হওয়ার আগে করে যান ১১২। এর পরই নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে অস্ট্রেলিয়ার । ম্যাচও ঘুরে যায় বাংলাদেশের দিকে। ওয়ার্নারের পর স্মিথ, ওয়েডকেও নিজের শিকার বানান সাকিব।
মাঝে তাইজুল তুলে নেন হ্যান্ডসকম্ব ও আগার এর উইকেট। ফলে ১৫৮/২ থেকে সাকিব – তাইজুলের ঘূর্ণিতে ৭ উইকেটে ১৯৯ নিয়ে লাঞ্চে যান অজিরা। জয়ের জন্য বাংলাদেশের চাই তিন উইকেট আর অস্ট্রেলিয়ার ৬৬!

এমন সমীকরণ নিয়ে লাঞ্চের পর ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে আর কোন রান যোগ না করেই সাকিবের বলে পরিষ্কার বোল্ড হন ম্যাক্সওয়েল। আর এর সাথে সাথেই জয়ের সুবাস পেতে থাকা বাংলাদেশের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়ায় ১ম ইনিংসেও ব্যাট হাতে ৪৪ করে ফেলা লেজের ব্যাটসম্যান প্যাট কমিন্স ও নাথান লিয়ন। দুজনে মিলে ২৯ রান যোগও করে ফেলেন স্কোরবোর্ডে ঠিক তখনই আক্রমনে আসেন মেহেদি মিরাজ। নাথান লিয়ন কে সোম্যের হাতে ক্যাচ বানান।

এর পর কমিন্স লড়াই চালিয়ে গেলেও অপর প্রান্তে ২৪৪ রানের মাথায় হ্যাজলউড কে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ২০ রানের ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটিই বাংলাদেশের প্রথম টেস্ট জয়।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৫ টি, তাইজুল ৩ টি ও মিরাজ ২ টি উইকেট পান।

ম্যান অফ দ্যা ম্যাচ সাকিব আল হাসান

৯৭ ডেস্ক

Read Previous

ম্যাচের নাটকীয় অবস্থানে দুই দল, এগিয়ে বাংলাদেশ

Read Next

চট্টগ্রাম টেস্টের জন্য অপরিবর্তিত দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share