বিশ্বকাপ ফাইনালের পিচ আইসিসির চোখে, ‘অ্যাভারেজ’

অস্ট্রেলিয়া ভারত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওডিআই বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পিচের মান নির্ণয় করেছে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হওয়া সেই ফাইনাল ম্যাচের পিচ, আইসিসির বিচারে ‘অ্যাভারেজ’ ধরনের ছিল। এছাড়াও দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ, যা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা’র মধ্য অনুষ্ঠিত হয়েছিল কোলকাতার ইডেন গার্ডেন্সে, সেই পিচও ‘অ্যাভারেজ’ মনে করেছে আইসিসি।

ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ভারত-পাকিস্তান ম্যাচের জন্য ব্যবহার করা পিচে, এমনটি জানা গিয়েছিল ১৯ নভেম্বরের আগে। যেখানে ভারতের বিপক্ষে ৬ উইকেটে জয় লাভ করে অস্ট্রেলিয়া।

স্লো পিচে শুরুতে বল করতে নেমে ভারতকে ৫০ ওভারে ২৪০ রানে আটকে দেয় প্যাট কামিন্সের দল। জবাবে ব্যাট করতে নেমে ৪৩ রানে জয়ের দেখা পায় অস্ট্রেলিয়া। যেখানে ট্রাভিস হেড ১২০ বলে ১৩৭ রান করেন।

দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ২১২ রানের সংগ্রহ তুলতে দিয়ে ৪৯.৪ ওভারে অলআউট করে দেয় অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে লক্ষ্যমাত্রা ছুয়ে ফেলে এই বিশ্বকাপের শিরোপা-জয়ী দলটি, জয় পায় ৭ উইকেটের।

ফাইনাল ম্যাচের পিচের মান নির্ণয় করেছেন আইসিসি ম্যাচ রেফারি ও সাবেক জিম্বাবুইয়ান ব্যাটার অ্যান্ডি পাইক্রফট, অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে সেই কাজটি করেছেন ভারতের সাবেক পেসার, আইসিসি ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ।

বিশ্বকাপে ভারতের কিছু পিচ নিয়ে সমালোচনা ছিল। কিছু সমালোচনা ছিল আউটফিল্ড নিয়েও। আবার ভারতের পক্ষে পিচের সুবিধা গিয়েছে, এমন আলোচনাও ছিল। বিশেষ করে প্রথম সেমিফাইনাল ম্যাচে ‘পিচ-বদল’ এর একটি ঘটনা নিয়ে আলোচনা হয়েছিল।

৯৭ ডেস্ক

Read Previous

শরিফুলের শিকার ফিলিপস যেকারণে মেজাজ হারালেন

Read Next

কোথায় যাচ্ছে ঢাকা টেস্ট?

Total
0
Share