মুশফিককে নিয়ে মাইকেল ভনের হাস্যরস

মুশফিক

মাইকেল ভন টুইট করতে দেরি করেননি। নিজেও যে এমন ঘটনার স্বাক্ষী ও প্রধান ব্যক্তি হয়েছিলেন, তা তো এই ২২ বছর আগেরই ঘটনা। বর্তমান সময়ে ক্রিকেট খেলা আরেক সঙ্গীকে পেয়ে গেলেন আজ মিরপুর টেস্টে, বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড ম্যাচে।

প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ দল তখন দ্রুতই চার উইকেট হারিয়ে ধুঁকছে। সেসময় অভিজ্ঞ মুশফিকুর রহিম ও তরুণ শাহাদাত হোসেন দিপু মিলে সামলিয়ে উঠছিলেন চাপ। জুটি যখন ৫৭ রানের মাথায় তখন মুশফিক এক কাণ্ড ঘটিয়ে বসলেন।

ব্যাট দিয়ে বল ঠেকিয়ে সেই বল আবার হাত দিয়ে ধরতে গেলেন বা সরিয়ে দিলেন– আর তাতেই ভঙ্গ হলো ক্রিকেটের নিয়ম। বিপদে পড়লেন এই অভিজ্ঞ ব্যাটার। ৮৩ বল খেলে ৩৫ রান নিয়েই থামতে হয় তাঁকে।

আন্তর্জাতিক ক্রিকেটে (পুরুষ) ১২তম ব্যাটসম্যান হিসেবে এমন আউটের শিকার হয়েছেন মুশফিক। যে আউটকে বলা হচ্ছে, ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’। ১৯৫১ সালে সর্বপ্রথম এমন ঘটনা ঘটেছিল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচে।

এর আগে ২০০১ সালে সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন এমন আউটের শিকার হয়েছিলেন ভারতের বিপক্ষে ম্যাচে। ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের নিয়মে পড়লেও, একে ‘হ্যান্ডেলড দ্য বল’ আউট হিসেবে ডাকা হয়।

আজ মিরপুরে মুশফিকের এই আউটের পর ভন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’ এক পোস্ট করেন। যেখানে তিনি লিখেছেন,

“স্বাগতম এক্সক্লুসিভ ‘হ্যান্ডেলড দ্য বল’ ক্লাবে, মুশফিকুর রহিম..শুধুমাত্র পুরাদস্তুর খেলোয়াড়েরাই এর সদস্য।”

৯৭ ডেস্ক

Read Previous

যতদিন হাঁটতে পারছেন, ততদিন আইপিএল চালিয়ে যেতে চান ম্যাক্সওয়েল

Read Next

নিউজিল্যান্ডের উইকেট মিছিল থামিয়ে দিল মেঘলা আকাশ

Total
0
Share