দুইশোর আগেই গুটিয়ে গেল বাংলাদেশ

বাংলাদেশ নিউজিল্যান্ড 2

সিরিজ বাঁচাতে জিততেই হবে ম্যাচ। টিম সাউদির দল যেন এই মন্ত্রেই খেলতে নামল ঢাকা টেস্ট। টাইগারদের ব্যাটিং লাইনকে রীতিমতো ধ্বংসস্তূপ বানিয়ে দিল কিউইরা। দিনের প্রথম দুই সেশনে ৪টি করে মোট ৮ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ চা বিরতি থেকে ফিরে দ্রুতই যায় গুটিয়ে। মুশফিকুর রহিমের অদ্ভুতুড়ে আউটই যেন বাংলাদেশের পুরো ইনিংসের সারাংশ। নিজেদের প্রথম সেশনে বাংলাদেশ খেলতে পারে কেবল ২৭৫ মিনিট, এরমধ্যে সবক’টি উইকেট হারিয়ে রান করেছে ১৭২।

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টপাটপ উইকেট পড়ে ধ্বংসস্তূপে পরিণত হওয়া টপ অর্ডার। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে পুরনো বাংলাদেশকেই মনে করিয়ে দিয়েছে। একের পর এক উইকেট বিলিয়ে বাংলাদেশের প্রথম ইনিংস থামলো ১৭২ রানে।

এখন পর্যন্ত মিরপুরে কেবল কিউই স্পিনাররাই দেখিয়েছে দাপট। সকাল-সকাল বাংলাদেশের টপ অর্ডারকে ঘাম ছুটিয়ে ছাড়লেন মিচেল স্যান্টনার, এজাজ প্যাটেল। ইনিংসের ৬ষ্ঠ ওভার থেকেই স্পিন, সাফল্যও ধরা দিয়েছে শুরুতেই। ইনিংসের প্রথম ১৫ ওভারের মধ্যেই বাংলাদেশ দ্রুত হারায় ৪ উইকেট, ততক্ষণে স্কোরবোর্ডে জমা হয়নি পঞ্চাশ রানও। স্যান্টনার ও এজাজ দুটি করে উইকেট ভাগ করে ঝুলিতে নেন। এরপর অবশ্য মুশফিক আর দিপু মিলে কিউইদের স্পিন-পরীক্ষায় উতরে যান সকালের সেশনে উইকেট না দিয়ে। কোনো বিপদ ছাড়াই কাটিয়েছিলেন সেশনটা। 

কিন্তু হতাশা আবারও বাংলাদেশের কাছে ফিরে আছে লাঞ্চ বিরতির পর। শুরুটা হয় মুশফিককে দিয়ে। অদ্ভুতুড়ে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে ৮৩ বলে এক ছক্কা ও তিন চারে ৩৫ রান করেন মুশফিক। তার বিদায়ে ভাঙে শাহাদাত হোসেন দিপুর সঙ্গে গড়া ৫৭ রানের জুটি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

বড় ইনিংসের ইঙ্গিত দিয়েও এগিয়ে যেতে পারলেন না শাহাদাত হোসেন দিপু। বাজে শটে সমাপ্তি ঘটে তার ১০২ বলে খেলা ৩১ রানের ইনিংসের। একই ব্যর্থতার বৃত্তে নুরুল হাসান সোহান। সিলেটের পুনরাবৃত্তি করলেন ঢাকায়, বড় শট খেলতে গিয়ে হয়েছেন সহজ ক্যাচ। উইকেট ছুড়ে দেওয়ার আগে ৭ রানের বেশি পাননি সোহান। তাকে ফিরিয়ে গ্লেন ফিলিপস দখলে নেন দ্বিতীয় উইকেট।

মেহেদী হাসান মিরাজ আশা জাগিয়েও পারলেন না দলকে টানতে। ২ চারে ৪২ বলে ২০ রান করে স্যান্টনারের তৃতীয় শিকার হলেন। চা বিরতির আগে মিরাজকে হারিয়ে বিপদ আরও বেড়ে যায় বাংলাদেশের। দুইশো রানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কা নিয়ে চা বিরতিতে যায় বাংলাদেশ। ফিরে এসে শুরুতেই তাইজুলকে হারায় বাংলাদেশ। শেষ ব্যাটার হিসাবে শরিফুল আউট হলে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ১৭২ রানে। 

৯৭ প্রতিবেদক

Read Previous

নতুন বাংলাদেশ, পুরনো ব্যাটিং ধ্বস

Read Next

যতদিন হাঁটতে পারছেন, ততদিন আইপিএল চালিয়ে যেতে চান ম্যাক্সওয়েল

Total
0
Share