সতেরো বছর পর ইংল্যান্ডের মাঠে উইন্ডিজের জয়

match report 22
Vinkmag ad

ক্যারিবীয় দলের হালটা প্রথম ইনিংসে ধরেছিলেন যে দুজন। সেই দুই নায়ক শাই হোপের অপরাজিত শতক আর ব্র্যাথওয়েটের দারুণ এক নব্বই ছাড়ানো ইনিংসেই এসেছে ইংলিশদের বিরুদ্ধে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের সিরিজে ফেরার জয়টা। ক্ষণে ক্ষণে রং পাল্টানো হেডিংলি টেস্টে ৫ উইকেটের জয়ে শেষ হাসিটা হাসলো অতিথিরাই। 

267600

এ জয়ে শুধু সিরিজে যে ১-১ ব্যবধানে সমতাই আসেনি, ২০০০ সালের পর এই প্রথম ইংলিশ ভূমে উইন্ডিজরা গাড়লো জয়ের ঝান্ডা। প্রথম ইনিংসে স্বাগতিকদের ২৫৮ রানের জবাবে হোপ আর ব্র্যাথওয়েটের জোড়া শতকে জেসন হোল্ডারের দলের সংগ্রহ ছিল ৪২৭ রান। দ্বিতীয় ইনিংসে ৬ ব্যাটসম্যানের অর্ধশতকে ইংলিশরা ৪৯০ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করেছিল ৩২২ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়ে।

আর ম্যাচের শেষদিনে জয়ের জন্য বাকী ৩১৭ রান ওয়েস্ট ইন্ডিজ তুলে নেয় দিনের ১৬ বল বাকি থাকতেই। তবে শুরুটা একটু কঠিনই ছিল সফররতদের জন্য। ৫৩ রানে হারিয়ে উইন্ডিজরা হারিয়ে ফেলেছিল ২ উইকেট।

267597

আগের ইনিংসের মত জয়ের মিশনে ক্যারিবীয়দের পথে ফেরান শাই হোপ আর ক্রেইগ ব্র্যাথওয়েট। ১৪৪ রানের জুটি গড়ে সিরিজ রক্ষার জয়ের ভিত গড়ে দেন এ দুজন। ক্রেইগ ব্র্যাথওয়েট যদি শতকের দেখাটা পেতেন তবে হেডিংলি দেখতো একই টেস্টে দুই খেলোয়াড়ের টানা দুই শতকের রেকর্ড। ১৮০ বলে ১২টি চারে ৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে ব্র্যাথওয়েট ফিরে যাওয়ায় রেকর্ডটা আর হয়নি।

তবে হ্যাঁ, হেডিংলিতে এই প্রথম টেস্টের দুই ইনিংসেই শতক হাঁকানোর রেকর্ডটা গড়েছেন শাই হোপ। একদম দলকে জিতিয়ে তবেই মাঠ ছেড়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটেও দুই ইনিংসে দুই শতকের রেকর্ড গড়া শাই হোপ। ১৪ চারে ২১১ বলে ১১৮ রানে অপরাজিত ছিলেন শাই হোপ। অথচ এর আগের ইনিংসগুলোতে শতক তো ছিলই না, একটি মাত্র অর্ধশতক ছিল তার টেস্টে অর্জন।

267601 1

জার্মেইন ব্ল্যাকউড হোপকে সঙ্গ দিয়েছেন পঞ্চম উইকেটে। ৭৪ রান এসেছে এই জুটিতে। ব্ল্যাকউড ৪১ রানে ফিরে গেছেন যখন, জয় পেতে আর দরকার ২ রান। সহজেই জয়ের বন্দরে নোঙর করেছেন শাই হোপ। ম্যাচের সেরাও ছিলেন তিনিই।

মইন আলি দুটি উইকেট শিকার করেছেন স্বাগতিকদের হয়ে। ক্রিস ওকস এবং স্টুয়ার্ট ব্রড নিয়েছেন একটি করে উইকেট। ১-১ সমতায় থাকা সিরিজের শেষ টেস্ট মানে অঘোষিত ফাইনালটা লর্ডসে গড়াবে ৭ সেপ্টেম্বর থেকে।

267603

সংক্ষিপ্ত শতকঃ

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ২৫৮

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ৪২৭

ইংল্যান্ড ২য় ইনিংসঃ ৪৯০/৮ (ইনিংস ঘোষণা)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংসঃ (লক্ষ্য- ৩২২) ৩২২/৫ (৯১.২ ওভার) শাই হোপ ১১৮*, ব্র্যাথওয়েট ৯৫, ব্ল্যাকউড ৪১, চেইজ ৩০। মইন ২/৭৬, ওকস ১/৪৪, ব্রড ১/৯১

ফলাফলঃ ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে জয়ী।

সিরিজঃ ১-১ ব্যবধানে সমতা।

ম্যান অফ দ্যা ম্যাচঃ শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ)।

৯৭ ডেস্ক

Read Previous

আমরা সত্যিই আত্মবিশ্বাসীঃ কামিন্স

Read Next

স্পিন শক্তি বাড়াতে ও’কিফকে ডেকে পাঠালো অস্ট্রেলিয়া

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share