স্পিন কোচ ছাড়াই নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ

হাথুরু হেরাথ পোথাস

আগামী ১৭ ডিসেম্বর ডানেডিনের ইউনিভার্সিটি অব ওটাগো ওভালে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। তবে টাইগারদের সবচেয়ে অস্ত্র ‘স্পিন ইউনিট’কে কিউই সফরে যেতে হবে স্পিন কোচ ছাড়াই। লঙ্কান গ্রেট রঙ্গনা হেরাথ মেয়াদ শেষে ছাড়লেন বাংলাদেশ, তার রেখে যাওয়া চেয়ার শূন্যই থাকছে ঢাকা টেস্ট ও আসন্ন কিউই সফরে। 

ঢাকায় কাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের শেষ টেস্ট। শুরু হওয়া দ্বিতীয় টেস্টে কোনো স্পিন কোচ ছাড়াই মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। কোচ থাকবে না আসন্ন নিউজিল্যান্ড সফরেও। আগামী ১০ ডিসেম্বর মিরপুরে শেষ হওয়ার কথা টেস্ট, এরপর দু-একদিনের বিরতি নিয়ে বাংলাদেশ দল উড়ে যাবে নিউজিল্যান্ডে। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

অন্তর্বর্তীকালীন পেস বোলিং কোচ হিসেবে কোরি কলিমোর আছেন। ব্যাটারদের পরামর্শ দিচ্ছেন হাইপারফরম্যান্স দলের প্রধান কোচ ডেভিড হেম্প। তবে স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান, রাকিবুলদের টেকনিক্যাল বিষয়ে ‘গাইড’ করার মতো নেই স্পিন কোচ। মূলত টিম ম্যানেজমেন্ট স্পিন কোচের প্রয়োজন মনে করছে না এখন। টিম ম্যানেজমেন্ট থেকে কোনো স্পিন কোচ চাওয়ার কথা বলা হয়নি বলেই এই বিভাগে কাউকে রাখছে না বিসিবি। 

রঙ্গনা হেরাথের চুক্তির মেয়াদ গত ৩০ নভেম্বর শেষ হয়ে যাওয়ায় সিলেট টেস্ট শেষে নিজ দেশে ফিরে গেছেন লঙ্কান গ্রেট। মিরপুর টেস্টের জন্য দলের সঙ্গে অন্তর্বর্তীকালীন কোনো স্পিন কোচ রাখেনি বিসিবি। সিরিজের শেষ টেস্ট নিজেদের এত দিনের অভিজ্ঞতার ওপর ভরসা করতে হবে তাইজুল, নাইমদের।

এখানেই শেষ নয়, নিজেদের মাঠে টেস্ট সিরিজ শেষ হলেই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ডে ফিরতি সফরে যাবে বাংলাদেশ দল। এ সফরে রাকিবুল হাসান, হাসান মুরাদ ও তানভীর হাসানের মতো তরুণ স্পিনাররা রয়েছেন দলে। নিউজিল্যান্ডের পেস বোলিং সহায়ক কন্ডিশনে এমনিতেই খাবি খেতে হয় অভিজ্ঞ স্পিনারদের।

এ সফরেও কোনো স্পিন বোলিং কোচ থাকছে না বলে জানিয়েছে বিসিবির একটি সূত্র। যদিও অন্তর্বর্তীকালীন হিসেবে স্থানীয় স্পিন কোচ সোহেল ইসলামের কথা বলেছিলেন বোর্ড পরিচালকদের কেউ কেউ। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে সোহেল যাচ্ছেন না এই সফরে।

ওয়ানডে সিরিজ-

১৭ ডিসেম্বর- প্রথম ওয়ানডে, ইউনিভার্সিটি অব ওটাগো ওভাল, ডানেডিন।
২০ ডিসেম্বর- দ্বিতীয় ওয়ানডে, স্যাক্সটন ওভাল, নেলসন।
২৩ ডিসেম্বর- তৃতীয় ওয়ানডে, ম্যাকলিন পার্ক, নেপিয়ার।

টি-টোয়েন্টি সিরিজ-

২৭ ডিসেম্বর- প্রথম টি-টোয়েন্টি, ম্যাকলিন পার্ক, নেপিয়ার।

২৯ ডিসেম্বর- দ্বিতীয় টি-টোয়েন্টি, বে ওভাল, মাউন্ট মঙ্গানুই।

৩১ ডিসেম্বর- তৃতীয় টি-টোয়েন্টি, বে ওভাল, মাউন্ট মঙ্গানুই।

৯৭ প্রতিবেদক

Read Previous

সাউদির মতে, আরও একটি কঠিন চ্যালেঞ্জের সামনে নিউজিল্যান্ড

Read Next

লাথাম ক্ষুধার্ত, তবে শান্ত’র মতো খেলতে চায় না নিউজিল্যান্ড

Total
0
Share