হার-জিত নয়, খেলোয়াড়দের ‘কমিটমেন্ট’ খেয়াল করেন অধিনায়ক শান্ত

বাংলাদেশ 1

ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে ১৫০ রানে পরাজিত করেছে বাংলাদেশ। লাল বলের ক্রিকেটে স্বাগতিক দল হয়ে প্রথমবারের মতো কিউই বধ করল লাল-সবুজের দল। এমন এক জয় এসেছে নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র নেতৃত্বে। দায়িত্ব পেয়ে দারুণ কাজে লাগিয়েছেন তিনি। নিজের জায়গা ব্যাটিংয়েও রান এসেছে, পেয়েছেন সেঞ্চুরির দেখা।

বাংলাদেশ দল বিশ্বকাপে ভালো করতে পারেনি। সেই আক্ষেপ করেছেন খেলোয়াড়, দর্শক সবাই। শুধু তো মাঠের পারফর্ম্যান্স নয়, আরো কত কত বিষয় আলোচনা হয়েছে।

সবকিছু কাটিয়ে পূর্ণ-শক্তির নিউজিল্যান্ড দলের বিপক্ষে সিলেটে টেস্ট জয়। এটা যেন স্বস্তির বার্তা দিচ্ছে এখন বাংলাদেশ ক্রিকেটে।

আজ ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন শান্ত। গত পাঁচদিনের নানা বিষয় নিয়ে প্রশ্ন এসেছে তাঁর কাছে, কথা বলেছেন, নিজের চিন্তা তুলে ধরেছেন।

অধিনায়ক হিসেবে সাদা বলের ক্রিকেটে হারের দেখা পেয়েছিলেন, এবার লাল বলে জয়ের দেখা। কেমন বোধ করছেন শান্ত?

“প্রথমত আমি অধিনায়ক হিসেবে হারা-জিতা নিয়ে খুব বেশি চিন্তিত না। আমি যেই জিনিসটা নিজে যা করার চেষ্টা করি এবং আমাদের দলের ক্রিকেটারদের থেকে চাই যে প্রক্রিয়া মেনে চলছে কিনা। সবার মধ্যে সেই কমিটমেন্টটা আছে কিনা, ১০০% দিচ্ছে কিনা।”

“এই জিনিসটা আমি ক্রিকেটারদের মধ্যে চাই আমি নিজেও সেটা চেষ্টা করি। এই জিনিসগুলা সবগুলো একসাথে হচ্ছে তাহলে রেজাল্ট অটোমেটিক আসবে। কোনোদিন জিতব, কোনোদিন হয়ত জিতব না। আগেই যদি রেজাল্ট নিয়ে চিন্তা করি তাহলে কঠিন। এই ধরনের জয় অবশ্যই অনুপ্রেরণা দিবে সামনে যদি সুযোগ আসবে।”

খেলোয়াড়দের কাছ থেকে পুরোটা আদায় করে নিতে চান এই ২৪ বছর বয়সী ক্রিকেটার। নিজের জায়গা থেকে যেমন সেরাটা দেওয়ার আগ্রহ থাকে, দলের প্রত্যেক খেলোয়াড় থেকেও সেই চাওয়া থাকে শান্তর।

অধিনায়ক হিসেবে দলের প্রতি বার্তা কী ছিল?

“প্রথমত আমি বলেছি যে, এই দুই ম্যাচ আমরা জেতার জন্য খেলব এবং আমরা জিততে পারি ঐ বিশ্বাসটা যেন সবার মধ্যে থাকে। আমরা সেই চিন্তা করে এসেছিলাম। মেসেজ..ঐরকম আউটকাম নিয়ে খুব বেশি চিন্তা করিনি। আমি একটা কথাই বলেছি যতক্ষণ আমরা প্রেজেন্টে থাকব ঐটা গুরুত্বপূর্ণ। সবাইকে এই মেসেজ দেওয়ার চেষ্টা করেছি। আমার মনে হয় বোলার-ফিল্ডাররা বিশেষ করে সবাই সবার ভূমিকাটা ঠিকমত পালন করেছে।”

৯৭ প্রতিবেদক

Read Previous

এক ম্যাচ বাকি, অর্ধেক কাজ হয়েছে: শান্ত

Read Next

শান্ত’র কাজ সহজ করে দিয়েছে সিনিয়ররা

Total
0
Share