‘তবে আমারে বুড়ো বানায়ে দিয়েন না’

তাইজুল বাংলাদেশ 1

সাদা পোশাকে তাইজুল ইসলাম ‘দুঃসময়ের কাণ্ডারি’। সাকিব আল হাসান নেই, তাই স্পিনে নেতৃত্ব দিতে হচ্ছে তাইজুলকেই। ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর খাদের কিনারায় থাকা দলকে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে নিয়ে এসেছেন তাইজুল। সিলেট টেস্টে নিশ্চিত জয়ের পথে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে গত এপ্রিলে অতিমানবীয় পারফর্ম্যান্সের পর তাইজুল বলেছিলেন, ‘বয়স হয়েছে, কিন্তু বুড়ো হয়ে যায়নি’। আজ নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার ধ্বংস করে দিয়ে বললেন, ‘আমাকে বুড়ো বানায়ে দিয়েন না’।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে তাইজুলকে পেয়ে উড়ে যায় বাহারি প্রশ্ন। তাইজুলও যে ঠান্ডা মাথায় সব কিছুই সামলালেন, সহজ-সুন্দর ভঙ্গিতে দিয়েছেন উত্তর। তাইজুলের ঝলকেই স্মরণীয় এক জয়ের খুব কাছে বাংলাদেশ দল। সাকিবের অনুপস্থিতিতে তাইজুলই এখন বাংলাদেশের বোলিং আক্রমণের সব। স্পিন ইউনিটকে নেতৃত্ব দেওয়া থেকে শুরু করে দলের কাণ্ডারি হয়ে উঠেন। তাইজুলের ঘূর্ণিতে পরাস্ত হয়ে এদিন সিলেটে দিশেহারা হয়ে যায় নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংস শেষের আগেই তাইজুলের ঝুলিতে আসে ফের ৪ উইকেট। এতো সব দায়িত্ব, অর্জন; স্বাভাবিকভাবেই ভালো লাগছে তাইজুলের। সাকিবের অনুপস্থিতিতে দলকে টানছেন বলে, ভালো লাগছে তাইজুলের। তবে একটা কথা মনে করে দিলেন হাসিমুখেই, তাকে যেন নেতা ভেবে বুড়ো বানিয়ে না দেওয়া হয়।

‘আলহামদুলিল্লাহ ভালো লাগে। তবে বুড়ো বানায়ে দিয়েন না আবার!’

টেস্টের চতুর্থ দিন শেষে বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে ৩১ বছরের তাইজুল রসিকতা করে বলেছেন। কাল স্রেফ এক উইকেট পেলেই ১১ তম বারের মতো ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন এই স্পিনার। সংবাদ সম্মেলনে বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার জানিয়েছেন, তাঁর লক্ষ্য আরও বড়। 

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রথম জয়ের খুব কাছে বাংলাদেশ

Read Next

টেস্টে শীর্ষ ৩ থেকে পাঁচে আসার স্বপ্ন দেখেন তাইজুল

Total
0
Share