পাকিস্তানকে হারিয়ে জ্যোতি, ফারজানাদের র‍্যাংকিংয়ে উন্নতি

বাংলাদেশ নারী
Vinkmag ad

সম্প্রতি শেষ হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান নারী দলের মধ্যকার টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজ। দুইটি সিরিজেই জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ওডিআই সিরিজটি ছিল উইমেন’স চ্যাম্পিয়নশিপ ওডিআই’য়ের অন্তর্ভুক্ত। আর মিরপুরে অনুষ্ঠিত হওয়া এই সিরিজ জয়ের পর বাংলাদেশের নারী ক্রিকেটারদের ওডিআই র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে।

ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে হেরে যাওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে জয় লাভ করে নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন বাংলাদেশ নারী দল। দ্বিতীয় ম্যাচ টাই হলে, সুপার ওভারের খেলায় জয় তুলে আনে মেয়েরা। আর সিরিজ নির্ধারনী তৃতীয় ওডিআইতে ৭ উইকেটের স্বস্তির জয় পায় দলটি।

দ্বিতীয় ম্যাচে জ্যোতির ব্যাটে গুরুত্বপূর্ণ ৫৪ রান আসে। তৃতীয় ম্যাচেও ১৮ রান যোগ করেন এই বাংলাদেশি অধিনায়ক। এর ফলে ৫ ধাপ এগিয়ে ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ের ২৮ নম্বরে অবস্থান করছেন এখন তিনি।

ফারজানা হক এখনও বাংলাদেশের সর্বোচ্চ র‍্যাংকধারী ব্যাটার। চার ধাপ এগিয়ে এখন অবস্থান করছেন ১৬ নম্বরে। তৃতীয় ওয়ানডে ম্যাচে ৬২ রানের লড়াকু ইনিংস খেলেন ফারজানা। তাঁর বর্তমান ওডিআউ রেটিং ৫৭৫, যা তাঁর ক্যারিয়ার সেরা।

বাংলাদেশের বোলারদের মধ্যে ফাহিমা খাতুন ও রাবেয়া খান যথাক্রমে ৮ ও ১০ ধাপ উন্নতি করেছে, তবে তাঁরা তালিকার বেশ নিচেই অবস্থান করছেন। নাহিদা আক্তার এখনও বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ র‍্যাংকধারী বোলার। তিনি ১৬তম স্থান ধরে রেখেছেন।

অন্যদিকে পাকিস্তানের ব্যাটারদের মধ্যে ওপেনার সিদরা আমিনের র‍্যাংকে উন্নতি হয়েছে। শেষ ওডিআই ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলেছেন, তিনি ৫ ধাপ এগিয়ে এখন ২১ নম্বরে অবস্থান করছেন।

বোলারদের মধ্যে নাশরা সান্ধু ৩ ধাপ এগিয়েছেন। বর্তমান অবস্থান ১৩ নম্বরে। একইসাথে সাদিয়া ইকবাল ১০ ধাপ এগিয়ে ৩৪তম অবস্থানে রয়েছেন।

৯৭ ডেস্ক

Read Previous

আগামীকাল ওয়াংখেড়েতে উপস্থিত থাকবেন ডেভিড বেকহাম

Read Next

এখনও আমার অনেক কিছু দেওয়ার আছে দলকে: মোসাদ্দেক

Total
0
Share