যেখানে প্রথম সাকিব, দ্বিতীয় তামিম

featured photo1 1 67
Vinkmag ad

বাংলাদেশের হয়ে অনেক অনেক ‘প্রথম’ হবার স্বাদটা নিয়েছেন সাকিব আল হাসান। অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুরের প্রথম টেস্টে আরও একবার করে দেখালেন প্রথম কোন কিছু! টেস্টের পঞ্চশতম ম্যাচে মাঠে নেমে এই প্রথম বাংলাদেশী কোন ব্যাটসম্যান হাঁকালেন অর্ধশতক। আর তালিকার দ্বিতীয়তে তারই প্রিয় বন্ধু তামিম ইকবাল।

৫০তম টেস্ট ম্যাচে যখন ব্যাটিংয়ে নেমেছিলেন দল তখন ঘোর বিপদে। তামিম ইকবালকে সাথে নিয়ে ১০ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশ দলে প্রাণ ফিরিয়েছেন সাকিব আল হাসান। দুই জনই নেমেছেন ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলতে।

shakib and tamim in test এর চিত্র ফলাফল

তামিম উদ্বোধন করতে নামলেও সাকিবই আগে তুলে নিয়েছেন অর্ধশতক। ৬৫ বলে সাত চারে সাকিব দেখা পেয়েছেন নিজের ২২তম অর্ধশতকের। আরেক প্রান্তে সাকিবকে দুর্দান্ত সমর্থন জুগিয়ে ৫০তম টেস্টে তামিম তুলে নিয়েছেন নিজের ২৩তম অর্ধশতক। তবে একটু ধীরগতিতেই এসেছে তামিমের পঞ্চাশের পঞ্চাশ। ১১৯ বলে খেলে ২ চার আর ৩ ছক্কায় তামিম গড়েছিলেন অর্ধশতক।

দুজন নিজেদের অর্ধশতকের পাশাপাশি চতুর্থ উইকেট জুটিতে রান তুলছিলেন বেশ আস্থার সাথেই। তবে দলীয় ১৬৭ আর নিজেদের জুটিতে ১৫৭ রান গড়ে তামিম বিদায় নিয়েছেন ৭১ রান করেই। ১৪৪ বলে ৫ চার আর ৩ ছয় হাঁকিয়েছেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।

সাকিব আর তামিমের আগে বাংলাদেশের হয়ে ৫০টি টেস্ট খেলেছেন বর্তমান টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, সাবেক দুই কাপ্তান মোহাম্মদ আশরাফুল আর হাবিবুল বাশার। তবে কারোরই ছিলোনা অর্ধশতক।

২০০৮ সালে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ৫০তম টেস্টে নেমেছিলেন বাশার। দুই ইনিংসে করেছিলেন যথাক্রমে ১১ আর ২ রান। ২০০৯ সালে গ্রানাডায় আশরাফুলের ব্যাটে ৫০তম টেস্টে এসেছিল ১২ এবং ৩ রান। গত বছর ইংলিশদের বিপক্ষে জিতে নেয়া টেস্ট ম্যাচটা ছিল মুশফিকের ৫০তম টেস্ট। সেই টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হয়ে অধিনায়কের ব্যাট থেকে এসেছিল ৪ ও ৯ রান।

মিরপুরে প্রথম টেস্টের প্রথম দিনে এখন পর্যন্ত ৫১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৭৯ রান। সাকিব আল হাসান অপরাজিত আছে ৮১ রান নিয়ে। আরেকপ্রান্তে মুশফিক রয়েছেন ৮ রান নিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব-তামিমের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা

Read Next

শতক বঞ্চিত সাকিব

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share