ক্যালিসের চোখে ২০২৩ বিশ্বকাপের সেরা পাঁচ খেলোয়াড়

ইংল্যান্ডের ব্যাটিং পরামর্শক হলেন জ্যাক ক্যালিস

দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ভারতে অনুষ্ঠাতব্য আইসিসি ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষ্যে বেছে নিয়েছেন নিজের পছন্দের সেরা ৫ খেলোয়াড়। প্রথম ৫ খেলোয়াড়, যারা থাকবেন ক্যালিসের বিশ্বকাপ একাদশে। তাঁর নিজ দেশ সাউথ আফ্রিকা থেকে আছেন শুধু একজন। বাকি চারজন বাকি চার দেশ থেকে।

আফগানিস্তান লেগ স্পিনার রাশিদ খান। ক্যালিসের সেরা ৫ খেলোয়াড়ের তালিকায় জায়গা পেয়েছেন। রাশিদকে তিনি বাছাই করেছেন সবার প্রথমে। ওডিআই বোলিং র‍্যাংকিংয়ে এই লেগি আছেন ৮ নম্বর অবস্থানে। টি-টোয়েন্টিতে ধরে রেখেছেন শীর্ষ স্থান। এ ব্যাপারে বিতর্ক নেই যে, রশিদ বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা স্পিনার। তাঁকে মোকাবিলা করা যেকোনো ব্যাটারের জন্যই শক্ত কাজ হবে।

ভারতীয় ব্যাটসম্যান ভিরাট কোহলি। কোহলির শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্নের অবকাশ নেই। নিজের খেলা শেষ ম্যাচে, এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে হাঁকিয়েছেন সেঞ্চুরি, পেরিয়েছেন ১৩০০০ রানের মাইলফলক। বিশ্বকাপের আগে কোহলির এমন ব্যাটিং প্রদর্শন বলে দেয় অনেককিছু। নিজের ঘরের মাঠে হওয়া বিশ্বকাপে নিজের সেরা দেওয়ার জন্য এই ক্রিকেটার যে কতটা ব্যাকুল থাকবেন, তাও অনুমান করা যায়। কিছুদিন আগেই বীরেন্দর শেবাগ তাঁর সেরা ৫ খেলোয়াড় বাছাই করতে গিয়েও কোহলি’কে রেখেছেন।

সাউথ আফ্রিকান বোলার আনরিখ নরকিয়া। স্বদেশী হিসেবে একজনকেই রেখেছেন ক্যালিস। সম্প্রতি চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওডিআইতে থেকে বাদ পড়েছিলেন। ম্যাচটি অবশ্য জিতে নিয়েছে প্রোটিয়ারা। বিশ্বকাপের আগে এই গুরুত্বপূর্ণ এই ফাস্ট বোলারকে সব ম্যাচের একাদশে পেতে চাইবে সাউথ আফ্রিকা দল।

ইংল্যান্ড ব্যাটার জস বাটলার। ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটার ও দলের অধিনায়কও তিনি। সাদা বলের ক্রিকেটে বাটলার যেকোনো সময় হয়ে উঠতে পারেন ভয়ংকর। প্রতিপক্ষের বোলারকে তুলোধুনো করে দলের চেহারা বদলে দেওয়ার সক্ষমতা তাঁর আছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড নিজেদের খেলায় বেশ পরিবর্তন এনেছে। ভারতেও শিরোপা ধরে রাখবে, এমন আশা দলের অধিনায়কের থাকবে। ক্যালিস তাই চতুর্থ পছন্দ হিসেবে বেছে নিয়েছেন বাটলারকে।

পাকিস্তানি ব্যাটার বাবর আজম। ক্যালিসের পছন্দের তালিকায় ৫ নম্বরে থাকবেন বাবর। বর্তমানে ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ে শীর্ষ স্থান দখল করে আছেন। এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে হাঁকিয়েছেন ১৫০ রানের ইনিংস। দারুণ ফর্মে থাকা এই ব্যাটার ও পাকিস্তান অধিনায়ক উপমহাদেশীয় বিশ্বকাপে অসাধারণ কিছু করে দেখাবেন, এই আলোচনা রাখছেন অনেকেই।

৯৭ ডেস্ক

Read Previous

ধীরগতির ইনিংস খেলে ক্যাচ তুলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ

Read Next

রাতে একাদশ ঘোষণা করে আজ আবার পরিবর্তন করল পাকিস্তান!

Total
0
Share