দুনিথ ওয়াল্লেলাগে: ভারতের প্রথম চারজন যার পকেটে!

দুনিথ ওয়ালেলাগে

বয়স মাত্র ২০! তবে যেভাবে বল ঘুরান, তাতে আসলে বয়সের ছাঁচে তাঁকে ফেলা যায় না। দুনিথ ওয়ালেলাগে; এই শ্রীলঙ্কান আজ (১২ সেপ্টেম্বর) ভারত-পাকিস্তান ম্যাচে ইতোমধ্যে গিল, কোহলি ও রোহিত ও রাহুলের উইকেট তুলে নিয়েছেন। আসন্ন ক্রিকেট বিশ্বকাপেও লঙ্কানদের পক্ষে ‘ট্রাম্পকার্ড’ হতে পারেই এই স্পিনার। ১২ ইনিংসে বল করে ১৭ উইকেট পকেটে পুরেছেন ওয়ালেলাগে।

এশিয়া কাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের দিন ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ এক পোস্ট করেন। যেখানে তিনি বাংলাদেশি ব্যাটার তাওহিদ হৃদয় ও লঙ্কান স্পিনার দুনিথ ওয়ালেলাগের প্রসঙ্গ নিয়ে আসেন। অশ্বিনের দৃষ্টিতে, এই দুই ক্রিকেটার ভবিষ্যতের ‘স্পেশাল থিংস’ হতে যাচ্ছে বলে তাঁর বিশ্বাস ছিল। আজ এশিয়া কাপে সুপার ফোরে লড়ছে ভারত ও শ্রীলঙ্কা। ভারতের প্রথম ৪ উইকেটের পতন ঘটিয়েছে যে বোলার, তিনি অশ্বিনের দেওয়া পোস্টের সেই ওয়ালেলাগে।

ওডিআই ক্রিকেটে অভিষেক ২০২২ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই সিরিজে ৯ উইকেট তুলেছিলেন। পরবর্তীতে আফগানিস্তান ও ভারত সিরিজ ভাল যায়নি ওয়ালেলাগের। এই বছর লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) জাফনা কিংসের হয়ে খেলে ৭ ম্যাচ খেলে তুলে নেন ১০ টি উইকেট, গড় ছিল ১৪.২। এশিয়া কাপে এই স্পিনার এখন পর্যন্ত ৭ উইকেট লাভ করেছে। তাঁর বলে মূল উপজীব্য হতে পারে, দারুণ টার্ন।

আজ শুবমান গিল, ভিরাট কোহলি ও রোহিত শর্মা বা লোকেশ রাহুল’কে যেভাবে ফিরিয়েছেন- তা দেখে দর্শক হিসেবে ‘তাক’ লেগে যাওয়ার কথা। ক্রিকেটে পরিসংখ্যান ও বিশ্লেষণ নিয়ে কাজ করে ‘ক্রিকভিজ’, তারা বলছে, গিলকে আউট করা ডেলিভারিতে ৫.২ ডিগ্রি টার্ন নিয়েছিল ওয়ালেলাগের বল। পাশাপাশি কোহলি ও রোহিতের ক্ষেত্রে তা ছিল যথাক্রমে ৩.৩ ও ১.৬ ডিগ্রি।

ওয়ালেলাগের ১৭ টি ওডিআই উইকেটের মধ্যে তাকালে দেখা যায়, সেখানে বেশ কিছু বড় ব্যাটসম্যানদের নাম রয়েছে। যেমন; স্টিভ স্মিথ, মারনাস লাবুশেইন (দুইবার), ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, শুবমান গিল, রোহিত শর্মা, ভিরাট কোহলি, লোকেশ রাহুল। গত বছর অস্ট্রেলিয়ার সাথে ছিল অভিষেক সিরিজ, বিশ বছরের এই তরুণ জানান দিচ্ছে অনেক কিছু।

৯৭ ডেস্ক

Read Previous

আইসিসির আগস্ট মাসের সেরা বাবর

Read Next

ওয়াল্লেলাগের ফাই-ফার, আসালাঙ্কার চারে অল্পতেই শেষ ভারত

Total
0
Share