শান্ত এখনও রান সংগ্রাহকদের শীর্ষে, তাসকিন-হারিস যৌথভাবে টপে

তাসকিন শান্ত

গত ৫ সেপ্টেম্বর এশিয়া কাপ থেকে ছিটকে যান বাংলাদেশের ইন-ফর্ম ব্যাটার নাজমুল হোসেন শান্ত। মাত্র দুই ম্যাচেই তার করা ১৯৩ রান এখনও পর্যন্ত টপকে যেতে পারেননি কেউ। বোলিংয়ে শীর্ষস্থানের রেসে যৌথভাবে হারিস রউফ ও তাসকিন আহমেদ, দুজনেরই সমান ৯ উইকেট। মিরাজ ব্যাটিংয়ে, শরিফুল বোলিংয়ে- আছেন সেরা পাঁচে। 

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের প্রথম ম্যাচে ৮৯, আফগানিস্তান ম্যাচে শতক হাঁকিয়ে নাজমুল হোসেন শান্ত জায়গা করেন রান সংগ্রাহকদের শীর্ষস্থানে। কিন্তু শান্ত এরমাঝেই যে ছিটকে যান পুরো টুর্নামেন্ট থেকে। খেলতে পারেননি বাংলাদেশের খেলা সুপার ফোরের সবশেষ দুই ম্যাচ। তবুও শান্ত’র শীর্ষস্থান দখলে নিতে পারেনি কেউ।

চলমান এশিয়া কাপে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক নাজমুল হোসেন শান্ত হ্যামস্ট্রিং সমস্যা নিয়ে দেশে ফিরে আসেন। তবুও তার শীর্ষস্থান রয়ে যায় অক্ষত।

পাকিস্তান অধিনায়ক বাবর আজম শান্ত’র চেয়ে দুই ম্যাচ বেশি খেলে করেছেন মোট ১৭৮ রান। তিনে থাকা লঙ্কান ব্যাটার সাদিরা সামারাবিক্রমার সংগ্রহে ১৫০ রান। আরেক লঙ্কান কুশল মেন্ডিস করেন মোট ১৪৭ রান।

আরেক বাংলাদেশি ব্যাটার মেহেদী হাসান মিরাজ আছেন সেরা পাঁচে। ৪ ইনিংসে তার সংগ্রহে ১৪৫ রান। আফগানিস্তানের বিপক্ষে লাহোরেই মিরাজ ওপেনিংয়ে নেমে খেলেন ১১২ রানের অনবদ্য এক ইনিংস। 

বোলিং বিভাগে টাইগারদের দাপট চলছে। তাসকিন আহমেদ ৪ ইনিংসে ৯ উইকেট নিয়ে আছেন শীর্ষস্থানে। তার সমান ৯ উইকেট পাক পেসার হারিস রউফের। ৮ উইকেট করে যথাক্রমে মাথিশা পাথিরানা ও শাহীন শাহ আফ্রিদির ঝুলিতে। সেরা পাঁচে আছেন শরিফুল ইসলামও। তার ঝুলিতে এখন পর্যন্ত জমা হয় মোট ৭ উইকেট। 

বাংলাদেশ দলের ফাইনাল খেলার স্বপ্ন প্রায় শেষ হয়ে গেলেও খেলোয়াড়দের ব্যক্তিগত পারফর্ম্যান্স প্রশংসনীয়। বিশেষ করে বাংলাদেশের পেস ইউনিট এই আসরে দুর্দান্ত ছন্দে। তাসকিন, শরিফুলদের সামনে সুপার ফোরের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে উইকেটের ঝুলি আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে। 

এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক- (১১ সেপ্টেম্বর পর্যন্ত)

নাজমুল হোসেন শান্ত (বাংলাদেশ)- ১৯৩ রান, ২ ইনিংসে

বাবর আজম (পাকিস্তান)- ১৭৮ রান, ৩ ইনিংসে

সাদিরা সামারাবিক্রমা (শ্রীলঙ্কা)- ১৫০ রান, ৩ ইনিংসে

কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা)- ১৪৭ রান, ৩ ইনিংসে

মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ)- ১৪৫ রান, ৪ ইনিংসে

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

এশিয়া কাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক- (১১ সেপ্টেম্বর পর্যন্ত)

হারিস রউফ (পাকিস্তান)- ৯ উইকেট, ৪ ইনিংসে

তাসকিন আহমেদ (বাংলাদেশ)- ৯ উইকেট, ৪ ইনিংসে

মাথিশা পাথিরানা (শ্রীলঙ্কা)- ৮ উইকেট, ৩ ইনিংসে

শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)- ৮ উইকেট, ৪ ইনিংসে

শরিফুল ইসলাম (বাংলাদেশ)- ৭ উইকেট, ৪ ইনিংসে

৯৭ ডেস্ক

Read Previous

অনন্য কোহলি ছাড়িয়ে গেলেন শচীনকে

Read Next

সুপার-ফোর থেকে ছিটকে যেতে ‘প্রস্তুত’ পাকিস্তান!

Total
0
Share