বাংলাদেশের প্রতিশোধ নাকি লঙ্কানদেরই দাপট

বাংলাদেশ শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ এলেই ২০১৮ সালের প্রসঙ্গ আসে। সেবার নিদাহাস ট্রফিতে নানা নাটকীয়তা, শেষমেশ বাংলাদেশের জয়। তখন থেকেই দ্বৈরথের মতো বিষয় কাজ করত বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে। এবারের এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচ ছিল এই দুই দলের। বাংলাদেশ হেরেছে ক্যান্ডির পাল্লেকেলেতে। দুই দল আবারও মুখোমুখি হতে যাচ্ছে সুপার ফোর পর্বে। এবার কি বাংলাদেশের প্রতিশোধ নেওয়ার পালা?

সাকিব আল হাসান ও দাসুন শানাকা। দুই দলের অধিনায়ক এর আগে বলেছেন, দ্বৈরথ হিসেবে একেবারেই দেখেননা তাঁরা। মাঠের খেলা উপভোগ করা ও নিজ দলের হয়ে সেরা খেলাই থাকে লক্ষ্য। এর আগের ম্যাচটি বাংলাদেশ হেরেছে, পাকিস্তানের বিপক্ষে লাহোরে। শ্রীলঙ্কার বিপক্ষে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দলটি। খেলা সরে গেছে পাল্লেকেলে থেকে কলম্বোতে। দুই দলের সম্ভাবনা নিয়েই হোক আলোচনা।

চাপে কারা?

চাপের প্রসঙ্গে বলা কিছুটা মুশকিল। সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ বাংলাদেশ হেরেছে, সে হিসেবে তো বাংলাদেশ দলকে চাপের ভার নিতে হয়। কিন্তু এমন কী? শ্রীলঙ্কার জন্য সুপার ফোরে প্রথম ম্যাচ। আগের ম্যাচ ছিল পাল্লেকেলেতে, এই ম্যাচ হচ্ছে কলম্বোতে। যদিও নিজেদের ঘরের মাঠে খেলা। শ্রীলঙ্কার রেকর্ডও ভাল। দলটি টানা ১২ ম্যাচে জয় পেয়েছে, অবস্থান করছে পাকিস্তানের রেকর্ডের সাথে। ওডিআইতে টানা এরচেয়ে বেশি জয় আছে কেবল অস্ট্রেলিয়ার, ২১ টি। বাংলাদেশের বিপক্ষে জিতলে ১৩ নম্বর জয়ে, দ্বিতীয় সর্বোচ্চ টানা জয়ের রেকর্ডে নাম ঢুকবে শ্রীলঙ্কার।

আগের ম্যাচে আফগানিস্তানের সাথে খুব ‘ক্লোজ’ ম্যাচ জিতেছে লঙ্কান দল। আফগানরা একেবারে পিলে চমকে দিয়েছিল। প্রায় সুপার ফোরের যোগ্যতা হারিয়ে বসেছিল শ্রীলঙ্কা। তবে সেখান থেকে বের হয়ে ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে তাঁরা। অন্যদিকে বাংলাদেশ দলের ক্ষুধা টের পাওয়া যায়। লাহোরে আগের ম্যাচের ব্যাটিং একেবারেই মানানসই ছিল না। অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, শ্রীলঙ্কার উইকেট দলের জন্য সহায়ক হতে পারে। নিয়মিত খেলোয়াড় নাজমুল হোসেন শান্ত আগের ম্যাচে ছিলেননা, এই ম্যাচেও নেই। শান্ত’কে ‘মিস’ করছে বাংলাদেশ দল।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে চাপের চেয়ে বড় হচ্ছে সাহস। হাড্ডাহাড্ডি সাহস দেখার অপেক্ষা করা যেতে পারে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে।

দলের খবরাখবর

বাংলাদেশ দলে মুশফিকুর রহিম বেশ ভাল ব্যাটিং ছন্দে আছেন। সাকিবের সাথে আগের ম্যাচেই ১০০ রানের জুটি দেখা গেছে। তৌহিদ হৃদয়ের ব্যাট এশিয়া কাপে এখনো হাসেনি। লঙ্কা প্রিমিয়ার লিগে দারুণ পারফর্ম করা এই ব্যাটার অপেক্ষায় আছেন একটা ভাল সময়ের। কলম্বোর প্রেমাদাসায় সেটি হতেও পারে।

টপ-অর্ডার নিয়েই যত যন্ত্রণা হচ্ছে বাংলাদেশ দলের। শান্ত নেই। ওপেনিংয়ে মেহেদী হাসান মিরাজকে চেষ্টা করানো হয়েছে। গত ম্যাচে কোন ফলাফল আসেনি। কলম্বোতে দলের ব্যাটিং অর্ডার বা একাদশেও পরিবর্তন দেখা যেতে পারে। মিডল-অর্ডার নিয়ে এক ভরসা রাখা যায়। যা মুশফিকের কল্যাণে। গত ১০ ইনিংসে ৫৭ এর উপরে গড় নিয়ে ব্যাট করেছেন। সংগ্রহ করেছেন ৪৫৮ রান। বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিট এখন পর্যন্ত বেশ ভাল করে যাচ্ছে। শরিফুল ইসলাম নিজের ইকোনমি ও সুইং দুদিকেই নজর রাখছেন। তাসকিন আহমেদ ও হাসান মাহমুদরাও দারুণ।

শ্রীলঙ্কা দলের স্কোয়াডে ইনজুরির কারণে কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় নেই। তবে দলে সেই প্রভাব দেখা যায় না। দিমুথ করুনারত্নে ও পাথুম নিশানকার উদ্বোধনী জুটি যেকোন সময় চিন্তার কারণ হতে পারে। চারিথ আসালাঙ্কা আছেন ভাল ফর্মে। আগের ম্যাচে নব্বইয়ের ঘরে আউট হয়ে ফিরেছেন কুশল মেন্ডিস। লোয়ার অর্ডারে দাসুন শানাকা ও ধনঞ্জয়া ডি সিলভা পালন করে যাচ্ছেন নিজেদের দায়িত্ব, সচেতনতার সাথে।

বোলারদের কথা আলোচনা করলেও ধনঞ্জয়ার নাম আসে। কার্যকরী স্পিন। আর আসে একজন, মাহিশ থিকশানা। অসাধারণ ও বাংলাদেশের জন্য চিন্তার কারণ হতে পারেন যেকোন মুহূর্তে। দুনিথ ওয়েলালাগের প্রসঙ্গ টানতে হয়, বল-ব্যাট দুই ক্ষেত্রেই। গ্রুপ পর্বের ম্যাচে মাথিশা পাথিরানা বাংলাদেশের সাথে সফল বোলার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

সম্ভাব্য বাংলাদেশ একাদশঃ

মোহাম্মদ নাঈম, লিটন দাস, আফিফ হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), শামীম হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ

সম্ভাব্য শ্রীলঙ্কা একাদশঃ

পাথুম নিশানকা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামারাবিক্রমা, দাসুন শানাকা (অধিনায়ক), মাহিশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা

পিচ ও কন্ডিশন

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামের পিচ সাধারণত কিছুটা স্লো ও নীচু ধরনের। পাল্লেকেলেতে যেমন ছিল, তার চেয়েও। তবে শেষ ৫ বছর থেকে গড়ে ২৬৭ রান করে প্রথম ইনিংসে সংগ্রহ করেছে দলগুলো। প্রায় ৬৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কাল প্রেমাদাসায়। সেক্ষেত্রে খেলা স্বল্প ওভার বা অন্য কোন ফলাফলেও গড়াতে পারে। সবই পরিস্থিতির উপর।

৯৭ ডেস্ক

Read Previous

বিসিবির সম্মতিতেই ভারত-পাকিস্তানের জন্য রিজার্ভ ডে

Read Next

আজও টস জিতলেন সাকিব, একাদশে এক পরিবর্তন

Total
0
Share