ফ্র্যাঞ্চাইজি লিগ ও ইংল্যান্ড ক্রিকেট; স্টোকস ‘ভেরি কম্ফোর্টেবল’!

বেন স্টোকস

বেন স্টোকস তাঁর খেলোয়াড়দের ব্যাপারে বেশ আন্তরিক। এটা বার বার প্রমাণিত হয়ে আসছে। বর্তমান সময়ে কেন্দ্রীয় চুক্তির বাইরে গিয়ে খেলোয়াড়দের ফ্র্যাঞ্চাইজি লিগের প্রতি ঝুঁকে যাওয়া একটি আলোচিত বিষয়। ইংল্যান্ড দলেও সে প্রভাব দৃশ্যমান হয়েছে। স্টোকস, দলের অধিনায়ক হিসেবে, এ ব্যাপারে সচেতন ও সহজ থাকাকে সমাধান হিসেবে দেখছেন।

‘ভেরি কম্ফোর্টেবল’- স্টোকসের জবানে উত্তর।

আগামী মাস থেকে খেলোয়াড়দের চুক্তি নবায়ন বিষয়ক কার্যক্রম শুরু হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) এই চুক্তি প্রক্রিয়া সংশোধন করবে বলে জানা যায়। বোর্ডের প্রধান নির্বাহী রিচার্ড গোল্ডের কাছ থেকে এ ধরনের আশ্বাস মিলেছে। ম্যাচ ফি বাড়ানোর বিষয়টি চুক্তি সংশোধনের একটি প্রধান বিষয় হিসেবে দেখা হবে। এসব কিছু জানা যাবে অবশ্য সময় এলেই।

যেমন বলেছেন মার্ক উড। আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টির দলে ইতোমধ্যে নিজেকে অন্তর্ভুক্ত করেছেন। এই আয়োজনের সূচির সাথে ‘ক্ল্যাশ’ করছে ইংল্যান্ড-ভারত টেস্ট সিরিজের সূচি। যা জানুয়ারি মাস থেকে অনুষ্ঠিত হবে। অন্যদিকে আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগও তাই। উড বলেছেন, ‘আমি অপেক্ষা করব এবং দেখব।‘- যা দেখতে চাচ্ছেন উড, তা হলো, বোর্ড কোন ধরনের আলোচনা ও সংশোধনের দিকে চিন্তা করে। যদি সেই সংশোধন যথার্থ মনে হয় এই ফাস্ট বোলারের কাছে, অথবা অন্য আরও অনেকের কাছেই, তবে তিনি বা তাঁরা একটি সিদ্ধান্তে আসবেন।

উডের মন্তব্য, “আমি ইংল্যান্ডের হয়ে খেলতে চাই, যতদিন আমি পারি। কিন্তু এটা নির্ভর করছে, তাঁরা (বোর্ড) কী বলে, তাঁরা আমাকে কী করতে দিতে চায় এবং তাঁরা কীভাবে কাঠামো এগিয়ে নিবে।“

এদিকে ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। এছাড়াও টিম ইংল্যান্ড প্লেয়ার পার্টনারশিপের (টিইপিপি) অংশ হিসেবেও যুক্ত আছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে শুক্রবার (৮ সেপ্টেম্বর) ওডিআই ক্রিকেটে নামছেন এই অলরাউন্ডার। এর আগে নিয়েছিলেন অবসর। কিছুদিন আগেই অবসর ভেঙ্গে ফিরে এসেছেন, বিশ্বকাপ উপলক্ষ্যে।

স্টোকস বলেন,

“আমরা জানি, এখন ক্রিকেটের পুরো দৃশ্যপটই বদলে যাচ্ছে। এটি সেই ব্যক্তিদের জন্য, যারা এখনো খেলায় দুর্দান্ত রয়েছে, আবার তাঁদের জন্যেও যারা সামনে আসছে। ক্রিকেটারদের জন্য এখন যে সুযোগগুলি উপস্থিত হচ্ছে, তা আশ্চর্যজনক এবং খেলাধুলার জন্য এটা দারুণ।”

তিনি আরও বলেন,

“যত বেশি সুযোগ আসবে, তত বেশি মানুষ খেলাধুলার প্রতি আকৃষ্ট হবে এবং তা থেকে ক্যারিয়ার গড়ার চেষ্টা করবে। প্রত্যেকে তাঁদের জীবনের একটি ভিন্ন মুহূর্তে থাকে, শুধুমাত্র তাঁদের কর্মজীবনে নয়, এছাড়াও অন্যান্য বিষয়গুলিও তাঁকে চিন্তা করতে হয়। একজন যদি কোন সিদ্ধান্ত নেয়, যা শুধুমাত্র তাঁর ভালোর জন্য নয় বরং তাঁর ভবিষ্যৎ পরিবারের নিরাপত্তার জন্য, তখন এটা খুব কঠিন যে, আপনি এ বিষয়ে একমত থাকবেন না।“

আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হচ্ছে আগামী ১৯ জানুয়ারি থেকে। চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ভারত-ইংল্যান্ড প্রথম ৩ টেস্টের সাথে সরাসরি ‘ক্ল্যাশ’ করতে যাচ্ছে এই সূচি। শুধু উড নন, জো রুট ও ক্রিস ওকস; যারা কি না টেস্ট দলে নিয়মিত, তাঁরাও এই ফ্র্যাঞ্চাইজি লিগে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেছেন।

৯৭ ডেস্ক

Read Previous

দীর্ঘ ২২ বছর পর নটিংহ্যাম্পশায়ার ছাড়লেন সামিত প্যাটেল

Read Next

বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা, আছে বাংলাদেশের…

Total
0
Share