টানা অর্ধশতকে ভিলিয়ার্সকে ছুঁলেন রুট

jjj
Vinkmag ad

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেডিংলিতে সিরিজের দ্বিতীয় টেস্টে শুক্রবার গড়লেন অনন্য এক রেকর্ড, টানা সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস খেলে প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সয়ের সাথে ভাগ বসিয়ে ইংল্যান্ড অধিনায়ক জো রুট করলেন টানা ১২ টেস্টে পঞ্চাশ এবং স্পর্শ করলেন সাবার আগে থাকা ডি ভিলিয়ার্সকে।

r 1

গত বছর অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে রুট শুরু করেছিল এই ধারা, সেইটাই চলমান আছে এখনো। সেই মিরপুর থেকে আজ হেডিংলি টেস্ট, প্রতিটি ম্যাচেই কোনো না কোন এক ইনিংসে খেলেছেন পঞ্চাশ রানের ইনিংস। এর মধ্যে ৯ টি টেস্টে করেছেন প্রথম ইনিংসে, দ্বিতীয় ইনিংসে করেছেন ৩টিতে। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স টানা অর্ধশতক  করেছিলেন ২০১২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্ট থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষেই পোর্ট এলিজাবেথ টেস্ট পর্যন্ত। রেকর্ড করতে ভিলিয়ার্স প্রথম ইনিংসে করেছিল ৮ টি অর্ধশতক , ৪টি করেছিল দ্বিতীয় ইনিংসে।

বাংলাদেশের টপঅর্ডার ব্যাটসম্যান মুমিনুল হকও প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সের এই রেকর্ড ছোঁয়ার খুব কাছাকাছি গিয়েও পারেননি, বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল থেমেছিলেন টানা ১১টি করে।

টানা ১১ টেস্টে পঞ্চাশ ছোঁয়ার কীর্তি আছে আরও তিনজনের- ভিভ রিচার্ডস, গৌতম গম্ভীর ও বিরেন্দর শেবাগের। টানা ১০ টেস্টে পঞ্চাশ ছুঁয়েছেন ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার ও সাবেক ইংলিশ ব্যাটসম্যান জন এডরিচ। এভারটন উইকস, অ্যালেক স্টুয়ার্ট, ম্যাথু হেইডেনন, জ্যাক ক্যালিস, সাইমন ক্যাটিচ ও কুমার সাঙ্গাকারা’রা করেছেন টানা ৯ টেস্টে ফিফটি।

রুটের সামনে সুযোগ থাকবে পরের টেস্টেই ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে রেকর্ডটি শুধুই নিজের করে নেওয়ার।

৯৭ ডেস্ক

Read Previous

ঢাকা টেস্টের টিকিট পাওয়া যাবে শনিবার থেকে

Read Next

স্টোকসের শতকে ইংল্যান্ডের স্বস্তি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share