তানভীর সাঙ্ঘা: ভারতের শিকড় অস্ট্রেলিয়া দলে

তানভীর সাঙ্ঘা
Vinkmag ad

ভারত বা পাকিস্তানে শিকড়, কিন্তু এশিয়ার বাইরের দলে প্রতিনিধিত্ব করছে; এমন খেলোয়াড়দের সংখ্যা কমও নয়। বলার মতো সংখ্যা হবে। সদ্য প্রকাশিত অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াড, যা ১৮ সদস্যের এবং প্রাথমিকভাবে ঘোষিত, সেখানে ভারতের বংশোদ্ভূত এক ক্রিকেটার জায়গা পেয়েছেন। নাম তাঁর তানভীর সাঙ্ঘা।

বিশ্বকাপের স্কোয়াড ঘোষণায় এগিয়ে থাকল অস্ট্রেলিয়া। যদিও ১৮ সদস্যের দল ঘোষণা হয়েছে৷ যে দল খেলবে আসন্ন সাউথ আফ্রিকা সিরিজে। সেখান থেকে ছোট হয়ে ১৫ সদস্য বাছাই করা হবে বিশ্বকাপের জন্য।

দলে নতুন মুখ এসেছে দুইজন। অলরাউন্ডার অ্যারন হার্ডি ও তানভীর সাঙ্ঘা। দুজনেই সম্ভাবনা নিয়েই দলে ঢুকেছেন। তানভীরের সাথে আবার রয়েছে ‘ভারত’ দেশটির জন্মান্তরের ইতিহাস।

সিডনিতে জন্ম হয়েছে বটে, বড়ও হয়েছেন সেখানে। তবে তানভীরের পরিবার ছিল ভারতের। পাঞ্জাব প্রদেশ থেকে ১৯৯০ এর দশকে অস্ট্রেলিয়া চলে আসেন তাঁরা।

তানভীরের বাবা; জোগা, একজন ট্যাক্সি ড্রাইভার। পাশাপাশি মা; উপনীত, একজন হিসাবরক্ষক। অস্ট্রেলিয়া দলে অন্তর্ভুক্ত হওয়া চতুর্থ ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড় তানভীর। এর আগে গুরিন্দার সান্ধু, স্টুয়ার্ট ক্লার্ক, ব্রান্সবি কুপার; তাঁরা সুযোগ পেয়েছিলেন।

তানভীরের বয়স বর্তমানে ২১ বছর। খেলেছেন মাত্র ৫ টি লিস্ট-এ ম্যাচ। টি-টোয়েন্টি ম্যাচ বেশি খেলেছেন সিডনি থান্ডারের হয়ে। ২০২০-২০২১ আসরে বিগ ব্যাশ লিগে ২১ টি উইকেট সংগ্রহ করেন। পরের আসরে ১৬ উইকেট। তবে শেষ আসরে স্ট্রেস ফ্র‍্যাকচারের কারণে বেশিরভাগ ম্যাচ খেলতে পারেননি।

“তানভীরের বিগ ব্যাশ ফর্ম দারুণ ছিল, যখন সে ফিট ছিল, তো তাঁকে দেখে আমরা বেশ প্রভাবিত হয়েছিলাম। একটা প্রচলিত ধারণা তানভীরকে নিয়ে আছে, সে মাঠে খুবই পরিণত এবং দারুণ চিন্তা করতে পারে, যে কীভাবে সে একটা কিছু করবে।”– বলেন অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি।

২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অন্যতম সেরা বোলার ছিলেন তানভীর। ৬ ম্যাচে ১৫ উইকেট ছিল তাঁর সংগ্রহে। দুইবার ৪ উইকেট ও ১ বার ৫ উইকেটও নিয়েছিলেন।

আসন্ন সাউথ আফ্রিকা সিরিজে টি-টোয়েন্টি দলে নেতৃত্ব দিবেন মিচেল মার্শ। প্যাট কামিন্সের হালকা ইনজুরির কারণে এই সিদ্ধান্ত। তানভীর সাঙ্ঘা সেখানে সুযোগ পাবেন বলেই আশা করা যাচ্ছে। যদি প্রোটিয়াদের বিপক্ষে তানভীরের সুযোগ মেলে এবং তা যদি তিনি কাজে লাগাতে পারেন, তবে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াডেও আসতে পারে সুযোগ। ভারতের মাটিতে স্পিন কাজে লাগাতে চাইবে যেকোনো দল। সেরকম হলে, নিজের ইতিহাস যে ‘ভারত’, যেখানে বিশ্বকাপে খেলার এক দারুণ স্বপ্ন হয়তো পূরণ হবে তানভীরের জন্য।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের অধ্যায় চুকিয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ফাওয়াদ

Read Next

বিপদগ্রস্ত বিসিবি যেভাবে দিচ্ছে ফাঁকি

Total
0
Share