সীমাবদ্ধতার মাঝেও টিকে থাকতে চান জুবায়ের

jl
Vinkmag ad

শুরুটা হয়েছিল অনেক সম্ভাবনা জাগিয়ে। বাংলাদেশে লেগ স্পিনারের আকালের মধ্যে তিনি এসেছিলেন এক পশলা বৃষ্টি হয়ে।  ২০১৪ সালে জিম্বাবুয়ের সাথে অভিষেক টেস্টে খুব বেশি উইকেট না পেলেও বাহবা পেয়েছিলেন ক্রিকেট বোদ্ধাদের। কিন্তু শুরুর এক বছরের মধ্যেই হারিয়ে যান অমিত সম্ভাবনাময় এই স্পিনার।

226863.3

কয়েকদিন পর (২৭শে আগস্ট) ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য বাংলাদেশে অবস্থান করছে অস্ট্রেলিয়া দল। উপমহাদেশ অস্ট্রেলিয়ার স্পিনে দুর্বলতার কথা সবারই জানা। তাইতো জুবায়ের লিখনের আফসোস একটু বেশি। যেখানে সারা বিশ্বে লেগ স্পিনারদের অধিপত্য লক্ষণীয় সেখানে পিছিয়ে যাচ্ছে এদেশের লেগ স্পিনাররা।

বয়স এখনো খুব বেশি নয়, ২২ বছরের এ তরুণ ফিরতে চান দলে। অবহেলায় হারানো সময়গুলো এখনো পোড়ায় তাকে। সামনের সময়গুলো পূর্ণ মনোযোগ দিতে চান ক্রিকেটে। বাংলাদেশের লেগ স্পিন ডিপার্টমেন্টকে নিয়ে যেতে চান অনেক উপরে। সহসা নতুন করে প্রমাণের সুযোগও মিলছে তার। ৫ই সেপ্টেম্বর হাই পারফরম্যান্স দলের হয়ে  ইংল্যান্ডে যাওয়ার ডাক পেয়েছেন। তাই তো তার সামনে খোলা নতুন দুয়ার, নতুন করে ফিরে আসার সুযোগ।

নতুন করে শুরু করার আগে মুখোমুখি হয়েছিলেন একটি অনলাইন সংবাদমাধ্যমের, সেখানে তিনি বলেন,

“আমি বিশ্বাস করি আমার ক্যারিয়ারের অনেক সময় এখনো বাকি। এখন এইচপি দলে আছি এবং ফিটনেস ও বোলিং নিয়ে কাজ করছি। গত কয়েক বছরে একটি মাত্র প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছি। আমি যখন আরো বেশি ম্যাচ খেলার সুযোগ পাব তখন ম্যাচের বিভিন্ন সময়ে বল করার অভিজ্ঞতা বাড়বে। আমি নিশ্চিত এটা আমার ভবিষ্যতে কাজে আসবে”।

Bangladesh celebrate with Jubair Hossain3

জুবায়ের হোসেন তার টেস্টে অভিষেকের পঞ্চম বলেই উইকেট লাভ করেন। জিম্বাবুয়ের সাথে সেই টেস্ট মাত্র দুই উইকেট পেলেও পরের টেস্টে ভয়ংকর রূপে আবির্ভুত হন। ক্যারিয়ায়ে প্রথম বারের মত পাঁচ উইকেট লাভ করেন। সেই সিরিজে ১১উইকেট দখল করেন তিনি।

টেস্ট পারফরম্যান্স তাকে ওয়ানডে দলে জায়গা করে দেয় এবং প্রথম দুই ম্যাচে চার উইকেট নিয়ে নিজের যোগ্যতার জানান দেন। এরপর ক্রিকেটে অমনোযোগ তাকে অনেক পিছিয়ে দেয়। তবে চেষ্টা করছেন ফিরে আসার। তিনি জানান,

“আমি মনেকরি আমি কিছু নির্দিষ্ট জায়গায় পিছিয়ে আছি। আমি যদি সেগুলোতে উন্নতি করতে পারি তাহলে ফিরে আসার সুযোগ থাকছে”।

জুবায়ের হোসেন ৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৩০.৮১ গড়ে নিয়েছেন ১৬ উইকেট। ৩টি ওডিআই ম্যাচে পেয়েছেন চার উইকেট। এবং একটি টি টোয়েন্টি ম্যাচে পেয়েছেন ২ উইকেট।

সূত্রঃ ইএসপিএনক্রিকইনফো

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে থাকছেন আলিম দার, ইয়ান গোল্ড

Read Next

তিন ফরম্যাটেই ভালো করার ইচ্ছা রিয়াদের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share