ফর্মের তুঙ্গে থাকা শান্ত এগোলেন ৪৪ ধাপ, তামিমদের অবনতি

featured photo updated v 13
Vinkmag ad

২০১৮ সালে ওয়ানডে অভিষেক হলেও ২০২৩ এ এসে ৫০ ওভারি ফরম্যাটে নিজের সক্ষমতা বোঝাতে শুরু করেছেন নাজমুল হোসেন শান্ত। ২৪ ওয়ানডের ২৩ ইনিংসে ব্যাট করে ৩ ফিফটি ও ১ সেঞ্চুরির দেখা পাওয়া এই বাঁহাতি ব্যাটার ৫০ ছাড়ানো ৪ ইনিংসই খেলেছেন ২০২৩ এ এসে!

২০২৩ এ নাজমুল হোসেন শান্তর ওয়ানডে ইনিংস- ৫৮, ০, ৫৩, ২৫, ৭৩, ৪৪, ১১৭ ও ৩৫। শেষ ৩ ইনিংস সদ্য শেষ হওয়া আয়ারল্যান্ড-বাংলাদেশ সিরিজে।

আইরিশদের বিপক্ষে সিরিজে সিরিজসেরা হওয়া শান্ত পুরষ্কার পেয়েছেন র‍্যাংকিংয়ে। ৪৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১০৯ নম্বরে উঠে এসেছেন শান্ত, অর্জন করেছেন ক্যারিয়ার সেরা রেটিং (৪১০)।

উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। ৬৪৬ রেটিং পয়েন্ট নিয়ে এর আগে ১৭ নম্বরে থাকা মুশফিক উঠে এসেছেন ১৬ নম্বরে, রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৬৫৩।

তবে ২০ থেকে ২৫ এ নেমে গেছেন তামিম ইকবাল। রেটিং পয়েন্ট কমেছে ১২। অবনতি হয়েছে সাকিব আল হাসানেরও। ২৭ থেকে ৫ ধাপ নেমে আছেন ৩২ নম্বরে, রেটিং পয়েন্ট ১৪ কমে হয়েছে ৬০৩।

এর আগে ৩৪ নম্বরে থাকা লিটন দাস ১৬ রেটিং পয়েন্ট খুইয়ে আছেন ৩৭ নম্বরে। এছাড়া বাংলাদেশিদের মধ্যে সেরা ১০০ তে আছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ (৪২)।

৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ২য় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার র‍্যাসি ভ্যান ডার ডুসেনের রেটিং পয়েন্ট ৭৭৭।

সর্বশেষ হালনাগাদের পর আইসিসি ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিং-

১. বাবর আজম (পাকিস্তান)- ৮৮৬
২. র‍্যাসি ভ্যান ডার ডুসেন (দক্ষিণ আফ্রিকা)- ৭৭৭
৩. ফখর জামান (পাকিস্তান)- ৭৫৫
৪. ইমাম উল হক (পাকিস্তান)- ৭৪৫
৫. শুবমান গিল (ভারত)- ৭৩৮

৬. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ৭২৬
৭. হ্যারি টেক্টর (আয়ারল্যান্ড)- ৭২২
৮. ভিরাট কোহলি (ভারত)- ৭১৯
৯. কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)- ৭১৮
১০. রোহিত শর্মা (ভারত)- ৭০৭।

৯৭ ডেস্ক

Read Previous

টেস্ট, ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও টাইগার যুবাদের হার

Read Next

‘অস্ট্রেলিয়ায় ভারত-পাকিস্তানের টেস্ট সিরিজ’

Total
0
Share